1. admin@chunarughat24.com : admin :
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০২:০১ পূর্বাহ্ন

‘১৮ বছরের কম বয়সীরা ভ্যাকসিন পাবে না’

শেখ মাজহারুল শাকিল
  • সময় : রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ৭৩ বার পঠিত

শেখ মাজহারুল শাকিল।। ১৮ বছর বয়সের নিচের কাউকে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন দেয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রবিবার (২৭ ডিসেম্বর) দুপুরে ঔষধ প্রশাসন অধিদপ্তরে ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে ভ্যাকসিন ল্যাব পরিদর্শন শেষে এই তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের জনসংখ্যার ২০ শতাংশ অর্থাৎ প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ করোনার ভ্যাকসিন পাবে। এছাড়াও যারা ১৮ বছরের নিচে তারা ভ্যাকসিন গ্রহণ করবে না। এই সংখ্যা মোট জনগোষ্ঠীর যা প্রায় ৪০ শতাংশ। পৃথিবীর কোথাও তাদের ভ্যাকসিন দেয়া হচ্ছে না, এমনকি তাদের ট্রায়ালও করা হয়নি।

তিনি আরো বলেন, আর দেশের বাইরে এক কোটি লোক বসবাস করে। সেই হিসাবে মতে, প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষের এই মুহূর্তে ভ্যাকসিনের প্রয়োজন হবে না। আর যে ভ্যাকসিন দেয়া হবে সেটাও প্রায় সাড়ে পাঁচ কোটি। কাজেই ভ্যাকসিন না পাওয়া জনসংখ্যা বাকি বেশি থাকছে না, যেটুকু থাকছে সেটিও পর্যায়ক্রমে পূরণ করা হবে।

এ সময় ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরি ঘুরে দেখে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দুটি ল্যাব দেখেছি। একটি ওষুধের আর একটি ভ্যাকসিনের। যে ওষুধের ল্যাব আছে সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদন দিয়েছে। ফলে এই ল্যাব আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এখানে দেশের যতো ওষুধ কোম্পানি আছে, তাদের ওষুধের মান প্রতিনিয়ত পরীক্ষা করা হয়। আগামীতে এখানে করোনার ভ্যাকসিনও পরীক্ষা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

পরিদর্শনকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানসহ ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরির কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!