1. admin@chunarughat24.com : admin :
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০১:৫৫ পূর্বাহ্ন

১ জানুয়ারি থেকে সিলেটের তিন রুটে চলবে বিআরটিসি’র বাস

মোঃ খাজা নিজাম উদ্দিন
  • সময় : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০
  • ১২১ বার পঠিত
১ জানুয়ারি থেকে সিলেটের তিন রুটে চলবে বিআরটিসি'র বাস

মোঃ খাজা নিজাম উদ্দিন।। সিলেটে বিআরটিসি বাস চালু রাখার বিষয়ে পরিবহন মালিক-শ্রমিক ও বিভাগীয় কমিশনারের বৈঠক ফলপ্রসু হলো কি না তা নিশ্চিত না হলেও প্রশাসনের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জানুয়ারি থেকে সিলেটের নতুন তিন রুটে চালু হবে বিআরটিসি’র বাস সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করে সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি জানান, দীর্ঘ আলোচনায় পরিবহন মালিক-শ্রমিক নেতাদের সেই একই দাবি ছিলো এই রুটে বিআরটিসি চলতে দেয়া হবে না। তবে কেন চলতে দেয়া হবে না এবং বাধাদানের বিষয়ে পূর্বের মতো কোনো সদুত্তর দিতে পারেন নি। পরবর্তীতে প্রশাসন ও বিভাগীয় কমিশনার বিআরটিসি’র বাস পরিচালনার ক্ষেত্রে অটল থাকলে শ্রমিক নেতারা উদ্ভুত সমস্যা সমাধানে আরো তিন দিনের সময় চান।

এছাড়া বৈঠকে এই তিনদিন বিআরটিসি বাস বন্ধ রাখার সিদ্ধান্ত  হলেও আগামী ১ জানুয়ারি থেকে সিলেট-হবিগঞ্জ-মৌলভীবাজার-শ্রীমঙ্গল রুটে বিআরটিসি’র বাস চলাচলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বিভাগীয় কমিশনার ও বিআরটিসি কর্তৃপক্ষ।

আবারো আলোচনার জন্য মালিক-শ্রমিক নেতাদের তিন দিনের সময় চাওয়ার ব্যপারে বিভাগীয় কমিশনার বলেন, বিআরটিসি’র বাস ১ জানুয়ারি থেকেই চলবে, এটা চূড়ান্ত। তবে আলোচনা হতেই পারে। তবে পরবর্তী বৈঠকের দিন-তারিখ ঠিক হয়নি।

এর আগে রোববার (২৭ ডিসেম্বর) সকালে সিলেট থেকে শ্রীমঙ্গলগামী বিআরটিসি’র একটি বাস নানা বাধা পেরিয়ে গন্তব্যে পৌঁছলেও সকাল সাড়ে নয়টায় হবিগঞ্জের উদ্দেশ্যে আরও একটি বাস ছাড়তে গিয়ে ঘটে বিপত্তি। এমনকি বাসটি ছাড়ার প্রাক্কালে সাধারণ পরিবহন শ্রমিক নেতারা এতে বাধা দেন। এসময় বিআরটিসির কাউন্টারে হামলা ও বাসে ভাংচুর চালান সাধারণ শ্রমিকরা।

এছাড়াও, বিআরটিসি কর্তৃপক্ষের অভিযোগ করেন, এসময় পরিবহন শ্রমিকরা তাদের একটি ল্যাপটপ ও নগদ সাড়ে ১২ হাজার টাকাও নিয়ে যায়।

ওই ঘটনার পর থেকেই বিআরটিসি কর্তৃপক্ষ, পুলিশ প্রশাসন ও পরিবহন মালিক-শ্রমিক নেতাদের দফায় দফায় বৈঠক হয়।

বেলা ১২টায় প্রথম বৈঠকে পুলিশ প্রশাসন থেকে পরিবহন মালিক-শ্রমিক নেতাদেরকে এই বাধাদানের কারণ জানতে চাইলে তারা এর সদুত্তর দিতে পারেন নি। পরে তারা বিআরটিসি বাস চলাচলের ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে তাদের শর্ত প্রশাসনের কাছে তুলে দিতে কিছু সময় নেন তারা। পরবর্তীতে ওই দিন বেলা আড়াইটার দিকে ফের বৈঠকে বসলেও এর সমাধান হয় নি। এর মাঝে পররাষ্ট্রমন্ত্রীর কঠোর অবস্থানে বিআরটিসির একটি বাস হবিগঞ্জের উদ্দেশ্যে কাউন্টার ছেড়ে যায়।

রোববার বিকালের দ্বিতীয় বৈঠকে বিষয়টি সমাধান না হওয়ায় আজ সোমবার বিকেল চারটায় বিভাগীয় কমিশনারের সাথে পরিবহন মালিক-শ্রমিক নেতাদের বৈঠকের সিদ্ধান্ত হয়।

সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ বিকেল থেকে শুরু হয় বৈঠক। তবে নিজেদের দাবিতেই অনড় থাকেন পরিবহন মালিক-শ্রমিক নেতারা। এসময় প্রশাসনও বিআরটিসি’র বাস চলাচলের ক্ষেত্রে নমনীয় না হলে পরিবহন মালিক-শ্রমিক নেতারা আলোচনার জন্য ফের তিনদিনের সময় চায়। এমন বাস্তবতায় অমীমাংসিত থেকে যায় বৈঠক।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর সিলেট-শ্রীমঙ্গল ও সিলেট-হবিগঞ্জ সড়কে বিআরটিসি বাসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকে এ দুই রুটে বিআরটিসির বাস চলাচলে আপত্তি জানিয়ে আসছিলেন পরিবহন মালিক-শ্রমিকরা। আর শুরু থেকেই বিআরটিসির বাস সার্ভিসকে স্বাগত জানিয়ে আসছিলেন সাধারণ যাত্রীরা।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!