1. admin@chunarughat24.com : admin :
গণতন্ত্রের বিজয় দিবস উদযাপিত - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:১১ অপরাহ্ন

গণতন্ত্রের বিজয় দিবস উদযাপিত

শেখ মাজহারুল শাকিল
  • সময় : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০
  • ৭৯ বার পঠিত

শেখ মাজহারুল শাকিল।। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উদযাপিত হয়েছে। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের ২য় বর্ষপূর্তির দিনে বুধবার (৩০ ডিসেম্বর) দেশব্যাপী ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসাবে উদযাপন করেছে আওয়ামী লীগসহ সহযোগী ও অঙ্গ সংগঠন গুলো।

গণতন্ত্রের বিজয় দিবসের কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা ও শোভাযাত্রা। স্বাস্থ্যবিধি মেনে দেশব্যাপী এই সকল কর্মসূচি পালন করা হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্র ও উন্নয়নের ইতিহাসে একটি বিজয়ের মাইলফলক। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশের জনগণ মহান মুক্তিযুদ্ধের চেতনা, উন্নয়ন ও সমৃদ্ধির পক্ষে ব্যালটের মাধ্যমে আওয়ামী লীগের পক্ষে নৌকা প্রতীকে গণরায় প্রদান করেন। ব্যালটের মাধ্যমে স্বাধীনতাবিরোধী-যুদ্ধাপরাধী, ১৫ আগস্ট, জেলহত্যা ও ২১ আগস্টের খুনি এবং সন্ত্রাস-জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক অপশক্তিকে সরাসরি প্রত্যাখ্যান করে দেশের জনগণ।

ওই নির্বাচনের মধ্য দিয়ে অশুভ শক্তি, দুর্নীতি-সন্ত্রাস ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের আস্ফালন আর সহিংস রাজনীতির অন্ধকার ছায়া কাটিয়ে গণতন্ত্রের নবতর অভিযাত্রায় অগ্রসর হয় বাংলাদেশ। এজন্য ৩০ ডিসেম্বর ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি পালন করে বাংলাদেশ আওয়ামী লীগ।

দিবসটি উপলক্ষে সকাল ১১টা রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও মির্জা আজম, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচিসহ প্রমুখ।

এদিকে বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী।

সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল-আলম হানিফ এমপি, ডা. দীপু মণি এমপি এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে আওয়ামী যুব লীগ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ ও আনন্দ শোভাযাত্রা করেছে।

যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!