1. admin@chunarughat24.com : admin :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৪৬ অপরাহ্ন

নিজেদের তৈরি ভ্যাকসিনের পরীক্ষা শুরু করলো ইরান

শেখ মাজহারুল শাকিল
  • সময় : শনিবার, ২ জানুয়ারি, ২০২১
  • ১২৮ বার পঠিত
নিজেদের তৈরি ভ্যাকসিনের পরীক্ষা শুরু করলো ইরান

শেখ মাজহারুল শাকিল।। মানবদেহে নিজেদের তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে ইরান। সম্পূর্ণ নিজস্ব প্রযুতিতে এই ভ্যাকসিন তৈরি করেছে ইরান। ইতোমধ্যে অন্য প্রজাতির প্রাণীর দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করে ভালো ফল পাওয়ায় আশার আলো দেখেছেন দেশটির বিজ্ঞানীরা।

গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে ইরানের একজন নারী স্বেচ্ছাসেবীর দেহে প্রয়োগের মাধ্যমে নিজের তৈরি ভ্যাকসিনের প্রথম মানব ট্রায়াল শুরু করে ইসলামী প্রজাতন্ত্র ইরান। এদিন আরো কয়েকজন স্বেচ্ছাসেবীর দেহেও এটি প্রয়োগ করা হয়েছে। খবর ইরানের সংবাদমাধ্যম পার্সটুডে।

এ বিষয়ে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার মুখপাত্র হুজ্জাত নিক মালাকি বলেন, মানবদেহে ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি পাওয়ার পর আজ কয়েক জন স্বেচ্ছাসেবীর দেহে তা প্রয়োগ করা হয়েছে। এই ভ্যাকসিনের কার্যকারিতা ৯০ শতাংশের উপরে বলে আশা করছেন তারা। তবে ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শেষ হওয়ার পরই কেবল চূড়ান্ত কথা বলা যাবে বলে জানান সংশ্লিষ্টরা।

হুজ্জাত নিক মালাকি আরো বলেন, এ পর্যন্ত দেশের বিভিন্ন শ্রেণি-পেশার ৬৫ হাজার মানুষ স্বেচ্ছাসেবী হিসেবে করোনা ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেয়ার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন। এর মধ্যে প্রথম পর্যায়ে এজন্য ৫৬ জনকে নির্বাচিত করা হয়েছে।

ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা শুরু করেন গবেষক ও বিজ্ঞানীরা। মার্কিন নিষেধাজ্ঞার শত প্রতিকূলতার মধ্যেও দেশটিতে তিনটি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে বলেও জানা গেছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!