1. admin@chunarughat24.com : admin :
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৫:১৭ অপরাহ্ন

ভ্যাকসিন নেয়ার পর ২৪০ জন আক্রান্ত

রিমন মুক্তাদির
  • সময় : শনিবার, ২ জানুয়ারি, ২০২১
  • ১৭৮ বার পঠিত

রিমন মুক্তাদির।। ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন নেয়ার পর ইসরায়েলে ২৪০ জন করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এই ভ্যাকসিন গ্রহণের কয়েকদিন পর তারা এই ভাইরাসে আক্রান্ত হয়। মূলত এই ভ্যাকসিনের দুটি ডোজ নিতে হয়। তারা সবাই প্রথম ডোজ নেয়ার পর আক্রান্ত হয়েছেন।

তবে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন নেয়ার পরপরই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় না। তাই নিয়ম অনুযায়ী দুই ডোজ নিতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে রাশিয়ান টাইমস।

এ বিষয়ে ফাইজার জানায়, এই ভ্যাকসিনের প্রথম ডোজের ৮ থেকে ১০ দিন পর করোনা প্রতিরোধ ক্ষমতা বাড়তে থাকে এবং ধীরে ধীরে ৫০ শতাংশ পর্যন্ত সংক্রমণের ঝুঁকি কমে যায়। পরে এর ২১ দিনের মধ্যে দ্বিতীয় ডোজ নিতে হয়। দুটি ডোজ নেয়ার সাত দিন পর করোনার প্রতিরোধে ভ্যাকসিনটি ৯৫ শতাংশ কার্যকর। এর পরেও ৫ শতাংশ করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকেই যায়।

ইতোমধ্যে ইসরায়েলে এক লাখ মানুষকে জরুরিভিত্তিতে ফাইজারের ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা হয়েছে। দেশটির গণমাধ্যমে ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ডোজ নেয়ার পরেও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। করোনার ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে জনগণকে সচেতন হতে বলা হয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!