1. admin@chunarughat24.com : admin :
১৩ জেলার ৯৬ থানায় ক্যামেরা। মনিটরিং হবে ২৪ ঘণ্টা - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৫:২৬ অপরাহ্ন

১৩ জেলার ৯৬ থানায় ক্যামেরা। মনিটরিং হবে ২৪ ঘণ্টা

আশরাফুল ইসলাম
  • সময় : শনিবার, ২ জানুয়ারি, ২০২১
  • ৯৬ বার পঠিত

আশরাফুল ইসলাম।। প্রশাসনকে ডিজিটাল করার অংশ হিসেবে এবার ঢাকা রেঞ্জের ১৩ জেলার ৯৬ থানায় ক্লোজড সার্কিট (সিসিটিভি) ক্যামেরা বসানো হয়েছে। সেবার মান বাড়াতে এবং থানা-পুলিশের কার্যক্রম নিয়ন্ত্রণ করার লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

এই ক্যামেরাগুলো রাজধানীর সেগুনবাগিচায় স্থাপিত নিয়ন্ত্রণকক্ষ থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। ক্যামেরায় দেখা যাচ্ছে কর্তব্যরত অফিসার, হাজতখানা ও নিরাপত্তারক্ষীর অবস্থান। শুক্রবার (১ জানুয়ারি) এই কার্যক্রম পুরোদমে শুরু করা হয়েছে।

এ বিষয়ে পুলিশ কর্মকর্তারা জানান, থানার গেটে দায়িত্বরত পুলিশ সদস্যদের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলা, সেবাপ্রার্থীদের সাথে দুর্ব্যবহার করাসহ আসামি বা তার স্বজনদের বিশেষ সুবিধা দেয়ার অভিযোগ পাওয়া যায়। এছাড়াও নারী ও শিশুদের অগ্রাধিকার দেয়া হচ্ছে কি না, ডিউটি অফিসারের কক্ষে একই লোক বারবার আসছে কি না, সেবাপ্রার্থীদের সঙ্গে সেন্ট্রি কেমন আচরণ করছেন, সেন্ট্রি রাতে কলাপসিবল গেটে তালা দিয়ে ভেতরে বসে আছেন কি না- এসব বিষয় মনিটরিং করা হচ্ছে।

ঢাকার নিয়ন্ত্রণকক্ষের কর্মকর্তারা জানান, দর্শনার্থীর সঙ্গে কী ধরনের আচরণ করা হচ্ছে সেটিও মনিটর করতে পারছেন তাঁরা। আর এ থেকে প্রাপ্ত সব প্রতিবেদন তারা নিয়মিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পাঠাতে পারছেন।

কর্মকর্তারা আরো জানান, প্রকল্পটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে। প্রাথমিক পর্যায়ে পুলিশ সদস্যদের ত্রুটি-বিচ্যুতি ধরা পড়লেও কোনো কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে না। কিছুদিন পর অবস্থা বুঝে সবচেয়ে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আরো জানা যায়, এ বিষয়ে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি আসাদুজ্জামান বলেন, থানা নিয়ে সাধারণ মানুষের অভিযোগের শেষ নেই। এই কারণে থানার কার্যক্রম মনিটর করতে তারা ঢাকা রেঞ্জের সব থানায় তিনটি করে ক্যামেরা বসিয়েছেন। এখন ঢাকার নিয়ন্ত্রণকক্ষ থেকে সকল কার্যক্রম মনিটর করতে পারছেন। এখন ২৪ ঘণ্টাই থানা মনিটরিং করা হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!