1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪১ পূর্বাহ্ন

রোহিঙ্গা ইস্যুঃ মিয়ানমারের বিপক্ষে ভোট দিলো ৯ দেশ

আশরাফুল ইসলাম
  • সময় : রবিবার, ৩ জানুয়ারি, ২০২১
  • ১১৪ বার পঠিত

আশরাফুল ইসলাম।। মিয়ানমারের রোহিঙ্গাসহ সংখ্যালঘু ইস্যুতে নিজেদের অবস্থান পরিবর্তন করেছে ৯টি দেশ। জাতিসংঘে অনুষ্ঠিত এক ভোটাভুটিতে আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরের ৯টি দেশ মিয়ানমারের বিপক্ষে ভোট দিয়েছে। গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাতে প্রস্তাবটি নিয়ে এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

অবস্থান পরিবর্তনকারী ৯টি দেশ হলো- ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ। প্রস্তাবটির পক্ষে ভোট পড়েছে ১৩০টি। আর বিপক্ষে পড়েছে ৯টি ভোট।

এর পূর্বে, ২০১৯ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারের রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘুবিষয়ক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান না নিয়ে ভোটদানে বিরত থেকেছিল ওই ৯টি দেশ।

তবে ওই ভোটাভুটিতে প্রস্তাবের বিপক্ষে বা মিয়ানমারের পক্ষে ভোট দিয়েছে চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া, লাওস, ফিলিপাইন, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে। আর ভারতসহ দক্ষিণ এশিয়ার তিন দেশ শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও জাপানসহ ২৫টি দেশ ভোটাভুটি থেকে বিরত থাকে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) গত বছরের নভেম্বের জাতিসংঘের তৃতীয় কমিটিতে প্রস্তাবটি আনে।

প্রস্তাবে বলা হয়, ইইউ এবং ওআইসির প্রস্তাবে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) অন্তর্বর্তীকালীন আদেশ, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরুর প্রসঙ্গ এবং রোহিঙ্গা ও সংখ্যালঘু অন্য জনগোষ্ঠীদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহতভাবে বঞ্চিত করার বিষয়গুলো তুলে ধরা হয়।

এছাড়াও, রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়া, প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টিসহ আরো কিছু বিষয়ে মিয়ানমারকে পদক্ষেপ নেয়ার কথাও বলা হয় ওই প্রস্তাবে।

এ বিষয়ে আনান কমিশন নামে পরিচিত রাখাইনবিষয়ক সাবেক পরামর্শক কমিশনের অন্যতম সদস্য ও ডাচ কূটনীতিক লেটেশিয়া ভ্যান্ডেন অ্যাসাম গত শুক্রবার (১ জানুয়ারি) টুইট বার্তায় বলেন, ২০১৯ সালের প্রস্তাবের ভোটাভুটির সঙ্গে তুলনা করলে দেখা যায় ৯টি দেশ তাদের আগের অবস্থান থেকে সরে এসেছে। এই ৯টি দেশ এবার প্রস্তাবের পক্ষে অর্থাৎ মিয়ানমারের বিপক্ষে ভোট দিয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!