1. admin@chunarughat24.com : admin :
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:৩৬ অপরাহ্ন

নিরাপদ খাদ্য নিশ্চিতে বাধ্যবাধকতায় আসছেন ব্যবসায়ীরা

শুহিনুর খাদেম
  • সময় : শনিবার, ৯ জানুয়ারি, ২০২১
  • ৯৪ বার পঠিত

শুহিনুর খাদেম।। দেশের মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে খাদ্যপণ্যের ব্যবসায়ীদের বাধ্যবাধকতার আওতায় আনতে যাচ্ছে সরকার। এজন্য নতুন প্রবিধানমালাও তৈরি করা হয়েছে।

এ লক্ষ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ‘নিরাপদ খাদ্য আইন, ২০১৩’ অনুযায়ী ‘নিরাপদ খাদ্য (খাদ্য ব্যবসায়ীর বাধ্যবাধকতা) প্রবিধানমালা- ২০২০’ প্রণয়ন করেছে। সংস্থাটির চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার এই তথ্য নিশ্চিত করেছেন।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্য ব্যবস্থাপনায় দেশের ব্যবসায়ীদের যা যা করতে বাধ্য থাকবেন তার বিস্তারিত উল্লেখ করা হয়েছে এই প্রবিধানমালায়।

প্রবিধানমালায় বলা হয়, খাদ্য ব্যবসায়ীদের তাদের পণ্যে ব্যবহার করা রাসায়নিকের বিষয়ে বিস্তারিত তথ্য-প্রমাণক সংরক্ষণ করতে হবে। খাদ্য উৎপাদনের কাঁচামালের বিষয়েও তথ্য-প্রমাণক সংরক্ষণ করতে হবে। খাদ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে সকল তথ্য কর্তৃপক্ষকে জানাতে বাধ্য থাকবেন ব্যবসায়ীরা। নিরাপদ খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনার জন্য কর্মীদের প্রশিক্ষণও দিতে হবে।

প্রণীত প্রবিধানের শর্ত পালন করতে ব্যর্থ হলে খাদ্য ব্যবসায়ীকে শাস্তি পেতে হবে বলেও ওই প্রবিধানমালায় উল্লেখ করা হয়েছে। এছাড়াও আমদানি ও বিক্রয় সংশ্লিষ্ট কর্মকাণ্ডসহ খাদ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, প্রস্তুতকরণ, মোড়কজাতকরণ, পরিবহন, গুদামজাতকরণ, বিতরণ, প্রদর্শন ও বিপণনের সব পর্যায়ের জন্য এই প্রবিধানমালা প্রযোজ্য হবে।

এ বিষয়ে সংস্থাটির চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার বলেন, ২০১৩ সালের নিরাপদ খাদ্য আইনে নিরাপদ খাদ্য নিশ্চিতে ব্যবসায়ীরা কী কী করবেন তা উল্লেখ করা হয়। কিন্তু তা সংক্ষিপ্ত আকারে ছিলো। এখন প্রবিধানমালায় বিস্তারিত বলা হয়েছে। ব্যবসায়ীরা এগুলো মানতে বাধ্য থাকবেন। না মানলে মূল আইনে শাস্তির বিষয়টি রয়েছে।

তিনি আরো বলেন, প্রবিধানমালার কারণে তদারকি বা আইন প্রয়োগের কাজ আরো সহজ হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!