1. admin@chunarughat24.com : admin :
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন

ক্যাপিটাল ভবনে হামলায় ৬৫ দিনের পরিকল্পনা ছিলো

রিমন মুক্তাদির
  • সময় : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১
  • ৮৮ বার পঠিত
ক্যাপিটাল ভবনে হামলায় ৬৫ দিনের পরিকল্পনা ছিলো

রিমন মুক্তাদির।। মার্কিন- যুক্তরাষ্ট্র কংগ্রেসের ক্যাপিটল ভবনে নিজের সমর্থকদের হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বের কাছে ব্যাপক সমালোচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ঘটনায় পুলিশসহ পাঁচজন নিহত হয়। তবে ট্রাম্প সমর্থকদের এই হামলা ছিলো পূর্ব-পরিকল্পিত, যা ৬৫ দিন ধরে তৈরি হয়।

প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ট্রাম্পের করা টুইটে উদ্বুদ্ধ হয়ে ক্যাপিটল হিলে হামলা চালায় তার সমর্থকরা। খবর সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকেই ওই ষড়যন্ত্র তত্ত্বের বীজ বোনা হয়েছিল। ৩ নভেম্বর ভোট গণনা শুরুর পর রাত আড়াইটার দিকে হোয়াইট হাউসের ইস্ট রুমে গিয়ে নিজেকে জয়ী ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরপর টুইট বার্তায় ট্রাম্প জানান, ডেমোক্র্যাটরা নির্বাচনে চুরি করার চেষ্টা করছে। আর ট্রাম্পের এমন অভিযোগে উদ্বুদ্ধ হয়েই নির্বাচনের ৬৫ দিন পর ক্যাপিটল হিলে হামলা করে তার সমর্থকরা।

এছাড়াও হামলার কয়েক সপ্তাহ আগে থেকেই ‘স্টপ দ্য স্টিল’সহ বিভিন্ন অনলাইন পেজে এই সহিংসতার বার্তা ছড়ানো হয়েছিলো।

উল্লেখ্য, মার্কিন ইতিহাসে ২০০ বছর পর এমন তাণ্ডব দেখলো দেশটির নাগরিকরা। এর আগে ১৮১৪ সালে হামলা চালানো হয়েছিলো ক্যাপিটল ভবনে। ওই সময় ব্রিটিশ বাহিনী নির্মাণাধীন ক্যাপিটল ভবনে হামলা করে এবং এতে আগুন জালিয়ে দেয়।

ওই ঘটনার ২০৪ বছর পর গত বুধবার (৬ জানুয়ারি) এই হামলার ঘটনা ঘটলো।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!