1. admin@chunarughat24.com : admin :
ঘর হইতে দু'পা ফেলিয়া। সমলয়ে বোরো ধান চাষ প্রকল্প
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১২:০০ অপরাহ্ন
শিরোনাম :

ঘর হইতে দু’পা ফেলিয়া। সমলয়ে বোরো ধান চাষ প্রকল্প

মোহাম্মদ মাজহারুল ইসলাম
  • সময় : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১
  • ৩৬৭ বার পঠিত
ঘর হইতে দু'পা ফেলিয়া। সমলয়ে বোরো ধান চাষ প্রকল্প

মোহাম্মদ মাজহারুল ইসলাম।। পৌষের শেষে আজ ২৭ পৌষ ১১ জানুয়ারি ২০২১ রোজ সোমবার সকালবেলায় রুবেল তালুকদারকে নিয়ে সাইকেলে চড়ে কুয়াশা ভেজা রাস্তা পেরিয়ে গ্রামান্তরে উবাহাটা ইউনিয়নের হোরারকুল গ্রামে যাবো। জমশেদপুর গ্রাম ঘেঁষে- শাকির মোহাম্মদ বাজার ডিঙ্গিয়ে- উপড়ে ফেলা রেললাইনের ওপর পিচ ঢালা পথে জামালপুর গ্রাম শেষে রাস্তার পাশেই হোরারকুলে পৌঁছলাম।

চুনারুঘাট উপজেলা কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকারের ফেসবুক পোস্টের মাধ্যমে জানতে পেরে ছুটে এলাম এখানে। এসেছি সমলয়ে ধান চাষের প্রকল্প দেখতে।

৫০ একর বা ১৫০ কের জায়গায় বুরো ধানের চাষ হবে। বিশাল আয়োজন। এর মধ্যে ধানের বীজ বপন করা হয়েছে ছোট ছোট ট্রেতে, সবুজ চারা অঙ্কুরোদগম হয়ে দেখা দিয়েছে নয়নাভিরাম রূপে। কিছুদিন পর সেচ ও হাল চাষ শুরু হবে। তখন হবে বিশাল যজ্ঞ আর প্রাণিত হবেন কৃষকবৃন্দ।

চারদিকে হলুদ পতাকা টাঙ্গানো হয়েছে। এ প্রকল্পে ৯৩ জন কৃষক উপকারভোগী হবেন। সরকারীভাবে সমস্ত ব্যয় বহন করা হবে। দেখলাম অনেক কৃষিবিদ সমবেত হয়েছেন। পরে জানলাম জেলা কৃষি অফিসার এসেছিলেন।

এই গ্রামে আমার মায়ের ফুফুর বাড়ি, মন্নর খাঁর বাড়ি। প্রথম গেলাম। দেখলাম অনেক গুলো ক্রেস্ট সাজানো ঘরে। শেকড় সামাজিক সংগঠনের অনলাইন প্রতিযোগিতার। এ আয়োজনে প্রান্তিক পর্যায়ের শিশুদের অংশগ্রহণ ছিল খুবই গুরুত্বপূর্ণ। আথিতেয়তা শেষে ফেরার পথে এই গাঁয়ের এক অনন্য বৈশিষ্ট্য দেখে ভালো লাগলো। সেটা হলো অনেক পুকুরেই পাকা করে বাঁধানো সিড়ি ও সিমেন্টের চালা।

ধান কাটা শেষ, মাঠ ভরে আছে ন্যাড়ায়, মাঝে মাঝে সবজি চাষের চেষ্টা, কখনো কখনো মাচায় দুলছে সবুজ কচি লাউ। হঠাৎ রাস্তার পাশে নতুন একটি মাদ্রাসা ভূমিষ্ঠ হয়ে গেছে। মিঠে রোদ হালকা বাতাসে আবার ঘরে ফেরা।

বোরো ধানঃ

বোরো ধান বা বাসন্তিক ধান বাংলাদেশের ধানের একটি জাত। এটি একটি শীতকালীন ধান ও রবিশস্য। উৎপাদনের সময়ের উপর নির্ভর করে ধানের প্রধান যে তিনটি শ্রেণিভেদ করা হয়, বোরো তাদের অন্যতম।

বোরোর মৌসুম শুরু হয় আমনের মৌসুম শেষ হবার পরে। ধান রোপণ শুরু হয় বাংলা কার্তিক (অক্টোবর-নভেম্বর) মাস থেকে এবং ধান কাটা চলে বাংলা বৈশাখ জ্যৈষ্ঠ (এপ্রিল-জুন) মাস পর্যন্ত।

হেমন্তকালের শুরু থেকে গ্রীষ্মকালের মাঝামাঝি পর্যন্ত এই ধানের সময় চলে এবং এই ধানের মূল ফলন বসন্তকালে হয় বলে একে বাসন্তিক ধান বলেও ডাকা হয়।

ভারতে বোরো ধানকে বৈশাখী ধান নামেও ডাকা হয়। বোরো ধান যে সময়ে জন্মায় সে সময়ে বৃষ্টিপাত সাধারণত: কম হয়। তাই বোরো ধান সেচের উপরে বহুলাংশে নির্ভরশীল।

লেখক। সহকারী অধ্যাপক

ইতিহাস বিভাগ। লংলা আধুনিক ডিগ্রি কলেজ।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!