1. admin@chunarughat24.com : admin :
ভ্যাকসিনের নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৫:০৭ অপরাহ্ন

ভ্যাকসিনের নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি

শুহিনুর খাদেম
  • সময় : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১
  • ৯০ বার পঠিত
ভ্যাকসিনের নিবন্ধন শুরু ২৬ জানুয়ারি

শুহিনুর খাদেম।। ২৬ জানুয়ারি থেকে দেশে করোনার (কোভিড-১৯) ভ্যাকসিনের জন্য নিবন্ধন শুরু হবে। এমন তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। প্রথম ধাপে দেশের ৫০ লাখ মানুষ এই ভ্যাকসিন দেয়া হবে। এজন্য নিবন্ধন করতে হবে।

সোমবার (১১ জানুয়ারি) বিকেলে করোনার ভ্যাকসিন সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের মহাপরিচালক এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ খুরশীদ আলম জানান, ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনার ভ্যাকসিন আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছবে। এরপর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ওয়ার হাউস থেকে ভ্যাকসিন বিভিন্ন জেলায় পাঠানো হবে।

মহাপরিচালক আরো জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসারে প্রথম মাসে অগ্রাধিকার ভিত্তিতে যারা ভ্যাকসিন পাবেন তাদের তালিকা তৈরি করেছেন দেশি বিশেষজ্ঞরা। ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে সম্মুখসারির যোদ্ধারা সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছেন। প্রথম দফায় ভ্যাকসিন দিতে বিভিন্ন খাতের ব্যক্তিদের তালিকাভুক্ত করা হয়েছে।

তিনি আরো জানান, ভ্যাকসিন নেয়ার জন্য সরকারের অগ্রাধিকার তালিকার বাইরের সাধারণ মানুষকে নিবন্ধন করতে হবে। ২৬ জানুয়ারি থেকে ভ্যাকসিনের জন্য নিবন্ধন কার্যক্রম শুরু হবে। অনলাইনেও এজন্য নিবন্ধন করা যাবে। তবে অনলাইন প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি। জেলা-উপজেলায় ভ্যাকসিন সেন্টারেও এজন্য নিবন্ধন করা যাবে।

আরো জানা যায়, নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্র লাগবে। কারণ জাতীয় পরিচয়পত্র ভ্যাকসিন গ্রহণকারীর বয়স যাচাই করা হবে। একইসঙ্গে ভাকসিন নেয়ার পর সনদ দেওয়া হবে।

একই সঙ্গে জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে ভ্যাকসিন দেয়ার জন্য আলাদা টিম গঠন করা হচ্ছে।

এছাড়াও কয়েকটি বিশেষায়িত হাসপাতালে ভ্যাকসিন পাওয়া যাবে বলেও জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!