1. admin@chunarughat24.com : admin :
ইন্টারনেট-নেটওয়ার্কে ধীরগতিঃ চ্যালেঞ্জ করে রিট - চুনারুঘাট
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:৫২ অপরাহ্ন

ইন্টারনেট-নেটওয়ার্কে ধীরগতিঃ চ্যালেঞ্জ করে রিট

শুহিনুর খাদেম
  • সময় : বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১
  • ৯৪ বার পঠিত
ইন্টারনেট-নেটওয়ার্কে ধীরগতিঃ চ্যালেঞ্জ করে রিট

শুহিনুর খাদেম।। দেশের সকল মোবাইল ফোনে দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতি সমস্যার সমাধান করে গুণগতমান সম্মত নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিত করতে কর্তৃপক্ষের উদাসীনতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। রিটে গ্রাহকদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইন্টারনেটের গতি সেবা দিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার (১২ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এর সভাপতি মহিউদ্দিন আহমেদ, ল রিপোর্টার্স ফোরামের সদস্য সাংবাদিক মেহেদী হাসান ডালিম এবং সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রাশিদুল হাসানের পক্ষে ইশরাত হাসান এ রিটটি দায়ের করেন।

তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান গ্রামীণ ফোনসহ সকল মোবাইল কোম্পানিগুলোর প্রধান নির্বাহীকে রিটে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়েছে, দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীরগতির কারণে মোবাইল ফোন গ্রাহকরা মারাত্মক ভোগান্তিতে আছেন। গ্রাহকের কাছ থেকে যে পরিমাণ মূল্য নেয়া হয় সে তুলনায় সেবার মান হতাশাজনক। মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রত বৃদ্ধি পেলেও মোবাইল ফোন কোম্পানিগুলো সে অনুযায়ী সেবা প্রদান করেনি যার ফলে গ্রাহকদের ভোগান্তির শিকার হতে হচ্ছে।

২০২০ সালের এক জরিপে দেখা গেছে, ডিজিটাল সেবার মান নিশ্চিতকরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তালিকায় শেষের দিকে। অন্যদিকে, বছরে বিআরটিসিতে সাড়ে ৫ লক্ষ অভিযোগ জমা হলেও গ্রাহকরা এখনো ভোগান্তির শিকার।

রিটকারীদের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, ‘দেশের ইন্টারনেট গতি এতোটাই দুর্বল যে, দেশের অনেক জায়গায় মানুষ ইন্টারনেটের সেবা হতে বঞ্চিত হচ্ছে। গ্রাহকেরা যে টাকা দিয়ে নেট কিনেন তার মেয়াদ শেষ হলে আর ব্যবহার করা যায় না। অথচ, নির্দিষ্ট সময়ে ব্যবহার করতে না পারার অন্যতম কারণ হলো ইন্টারনেটের ধীরগতি।’

এর আগে গত ২৭ নভেম্বর মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক এবং ইন্টারনেটের ধীর গতি সমস্যার সমাধান করে গুণগতমান সম্মত নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!