1. admin@chunarughat24.com : admin :
রেল ভ্রমণে নারীদের জন্য আলাদা কামরা চেয়ে রিট
বুধবার, ২৩ জুন ২০২১, ০২:৫৪ পূর্বাহ্ন

রেল ভ্রমণে নারীদের জন্য আলাদা কামরা চেয়ে রিট

শুহিনুর খাদেম
  • সময় : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১
  • ১৩১ বার পঠিত
রেল ভ্রমণে নারীদের জন্য আলাদা কামরা চেয়ে রিট

শুহিনুর খাদেম।।  রেলগাড়িতে নারীরা যাতে নিরাপদে ভ্রমণ করতে পারেন সেজন্য আলাদা কামরা (বগি) বরাদ্দের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

গতকাল বুধবার (১৩ জানুয়ারি) জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আজমল হোসেন খোকন।

ওই রিটে রেলপথ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট চারজনকে বিবাদী করা হয়েছে। সাথে সাথে নারীরা যাতে নিরাপদে ভ্রমণ করতে পারেন, সেজন্য ট্রেনে তাদের জন্য আলাদা কামরা বরাদ্দের বাস্তবায়ন চেয়ে রেলপথ মন্ত্রণালয়ের প্রতি নির্দেশনাও চাওয়া হয়েছে রিটে।

রিটে বিবাদীরা হলেন—স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাব্যবস্থাপক ও রেলওয়ে পরিদর্শক। রিটের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মো. আজমল হোসেন খোকন।

আইনজীবী জানান, গতকাল বুধবার (১৩ জানুয়ারি) এ রিট আবেদন করা হয়েছে। আগামী সপ্তাহের যেকোনো দিনে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হতে পারে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আজমল হোসেন খোকন বলেন, ‘বাংলাদেশ রেলওয়ের আইন অনুযায়ী নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ দেয়ার কথা উল্লেখ রয়েছে। তারপরও তাদের জন্য আলাদা কোনো কামরা বরাদ্দ দেয়া হচ্ছে না। আমি শুধু রেলের সেই নিয়মটি বাস্তুবায়ন চাই।”

ট্রেনে ভ্রমণ অত্যন্ত আরামদায়ক উল্লেখ করে তিনি আরো বলেন, “কিন্তু কোনো নারী যদি একা ট্টেনে যাতায়াত করতে চান, তা হলে প্রচণ্ড ভীড় ঠেলে রেলগাড়িতে উঠা যেমন কষ্টকর, তেমনি শতশত পুরুষের সাথে ধাক্কাধাক্কি করে ট্রেনের কামরার ভিতরে আসন পর্যন্ত গিয়ে সিটে বসাটাও টাফ হয়ে যায়।’

নোটিশে বলা হয়, ‘বাংলাদেশ রেলওয়ে আইন, ১৮৯০’ এর ৬৪ ধারায় নারীদের জন্য কামরা বরাদ্দ রাখার বিধান থাকলেও এখন পর্যন্ত আইনটি বাস্তবায়ন হয়নি। এজন্য লিগ্যাল নোটিশটি পাঠানো হয়েছিলো।

নোটিশটি পাওয়ার ৩০ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছিলো। অন্যথায় বিষয়টির প্রতিকার চেয়ে উচ্চ আদালতের নজরে আনা হবে বলেও উল্লেখ করেছিলেন ওই আইনজীবী।

লিগ্যাল নোটিশেরর পরেও কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ না করায় হাইকোর্টে এর প্রতিকার চেয়ে রিট আবেদন করা হয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!