1. admin@chunarughat24.com : admin :
হবিগঞ্জের দুই লক্ষাধিক মানুষ পাবেন করোনার টিকা
শনিবার, ১৯ জুন ২০২১, ১০:০৮ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

হবিগঞ্জের দুই লক্ষাধিক মানুষ পাবেন করোনার টিকা

আহসানুল করিম
  • সময় : শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১
  • ১৬৭ বার পঠিত
হবিগঞ্জের দুই লক্ষাধিক মানুষ পাবেন করোনার টিকা

আহসানুল করিম।। মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)  থেকে বাঁচতে বিশ্ব এখন ভ্যাকসিনের দিকে তাকিয়ে আছে। বাংলাদেশও টিকা পেতে ইতোমধ্যে ভারতের সঙ্গে চুক্তি করেছে। ভারতের সেরাম ইনস্টিটিউটের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে আসবে।

ভ্যাকসিন পাওয়ার পর তা কীভাবে প্রয়োগ করা হবে, কোন জেলায় কতো সংখ্যক মানুষকে এ ভ্যাকসিন দেওয়া হবে, তা নিয়ে পরিকল্পনা করছে বাংলাদেশ।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে দেশের কোনো বিভাগে কতো জন টিকা পাবেন, তা নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে টিকা বিতরণ পরিকল্পনাও করা হয়েছে। সেখানে দেখা গেছে, সিলেট বিভাগের চার জেলায় প্রাথমিকভাবে ১০ লাখ ৩২ হাজার টিকা প্রদান করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের ‘কোভিড-১৯ ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন প্ল্যানে’ দেখা গেছে, হবিগঞ্জ জেলার জন্য প্রথম ধাপে ২ লাখ ১৭ হাজার ৫৩৮ ডোজ টিকা দেওয়া হবে।

কারা পাবেন এই টিকা, এমন প্রশ্নের জবাবে জেলা সিভিল সার্জন ডা. মুস্তাফিজুর রহমান জানান, প্রথম এবং দ্বিতীয় ধাপে আসা টিকাগুলো সাধারণ মানুষ পাওয়ার সম্ভাবনা খুবই কম। ঢাকা থেকে আমাদের কাছে টিকা প্রদানের জন্য ১৫টি ক্যাটাগরি পাঠানো হয়েছে। এর মধ্যে প্রথমে রয়েছেন সরকারি স্বাস্থ্যকর্মীরা। এরপর বেসরকারী স্বাস্থ্যকর্মী বা করোনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা। পরবর্তীতে সরকারি কর্মকর্তারা, আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা এই টিকা পাবেন।

জেলা সিভিল সার্জন বলেন, এ ব্যাপারে একটি টিকা ডিস্ট্রিবিউশন জেলা কমিটি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি জেলা প্রশাসক, সদস্য সচিব সিভিল সার্জন এবং সদস্য হিসেবে রয়েছেন পুলিশ সুপার।

তিনি আরো বলেন, আগামী মঙ্গলবার ডিস্ট্রিবিউশন কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেখানে টিকা বিতরণ সম্পর্কে সিদ্ধান্ত হবে। তবে প্রথম ধাপে টিকা প্রদানের যে ১৫টি ধাপ রয়েছে সেটিতে গণমাধ্যম কর্মীরাও রয়েছেন বলে জানান তিনি।

এছাড়াও বিভাগের সিলেট জেলায় ৩ লাখ ৫৭ হাজার ৬১৯ ডোজ, সুনামগঞ্জে ২ লাখ ৫৭ হাজার ২ ডোজ, মৌলভীবাজারে ১ লাখ ৯৯ হাজার ৮৪২ ডোজ টিকা প্রাথমিকভাবে দেয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, জানুয়ারিতে টিকা এলেও ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে তা প্রয়োগ করা হবে।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!