1. admin@chunarughat24.com : admin :
গাড়িশূন্য নগরী গড়ছে সৌদি আরব
শনিবার, ১৯ জুন ২০২১, ১০:১৪ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

গাড়িশূন্য নগরী গড়ছে সৌদি আরব

রিমন মুক্তাদির
  • সময় : সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১
  • ১৫১ বার পঠিত
গাড়িশূন্য নগরী গড়ছে সৌদি আরব

রিমন মুক্তাদির।। বিশ্বের শীর্ষ তেল রপ্তানীকারক দেশ সৌদি আরব পরিবেশ বান্ধব নতুন নগরী গড়ার ঘোষণা দিয়েছে। এ নগরী থাকবে গাড়িশূন্য, যেখানে কোন কার্বন নিঃসরণ ঘটবে না। গত সপ্তাহের রোববার (১০ জানুয়ারি) এমন ঘোষণা দিয়েছে দেশটি।

সৌদির বৃহৎ এনইওএম প্রকল্পের আওতায় নতুন এ নগরীর জন্য ব্যয় ধরা হয়েছে ৫০ হাজার কোটি মার্কিন ডলার। দৃষ্টিনন্দন লোহিত সাগর উপকূলে তৈরি করা হবে এই নগরী। চলতি বছরের প্রথমার্ধে এর কাজ শুরু হবার কথা রয়েছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘দ্য লাইন’ শিরোনামে এই নগর পরিকল্পনার উদ্বোধন করেন, যা রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত হয়।

দূষণমুক্ত ওই নগরীর আয়তন হবে ১৭০ কিলোমিটার। এতে বসবাসকারী লোকের সংখ্যা হবে ১০ লাখ। নগরীতে গাড়ির ব্যবহার থাকবে না। তবে গণপরিবহন থাকবে। কিন্তু গণপরিবহনে ভ্রমণের স্থায়িত্ব ২০ মিনিটের বেশি হবে না।

এনইওএম এর বিবৃতি থেকে আরো জানা যায়, নতুন এ প্রকল্পে তিন লাখ ৮০ হাজার লোকের কর্মসংস্থান হবে বলে জানা যায়। এছাড়াও এতে করে ২০৩০ সাল নাগাদ দেশটির জিডিপিতে চার হাজার আটশ কোটি মার্কিন ডলার যুক্ত হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!