1. admin@chunarughat24.com : admin :
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:৪৬ অপরাহ্ন
শিরোনাম :

বাইডেনের প্রথম দিনেই একগুচ্ছ নির্বাহী আদেশ

আশরাফুল ইসলাম
  • সময় : বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১
  • ৯০ বার পঠিত
বাইডেনের প্রথম দিনেই একগুচ্ছ নির্বাহী আদেশ

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কয়েক ঘণ্টার মাঝেই একগুচ্ছ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। এসব আদেশের মাঝে মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া, প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, এবং মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করাসহ মোট ১৫টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

২০১৭ সালে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে প্রায় ২০০ দেশের এই প্লাটফর্ম থেকে ছিটকে পড়েছিলো আমেরিকা। এরপর ২০২০ সালে করোনাভাইরাস মাহামারির সময় বেরিয়ে আসেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও। ফলে এই দুটি বৈশ্বিক স্থান থেকে বিচ্ছিন্ন হয়ে যায় দেশটি।

জো বাইডেন শপথ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই আবারো এই দুই প্লাটফর্মে যোগদান করার আদেশে স্বাক্ষর করেছেন। ফলে আগামী ৩০ দিনের মধ্যেই আমেরিকা আবার জলবায়ু চুক্তিতে ফিরে যাবে।

বৃহস্পতিবারই দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদের বৈঠকে যোগ দেবেন বলে জানা যায়।

নতুন প্রেসিডেন্ট বাইডেন মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞাও তুলে নিয়েছেন। এর আগে ট্রাম্পের দেয়া এই নিষেধাজ্ঞা মূলত মুসলিম নিষেধাজ্ঞা নামেই পরিচিত ছিল। এর ফলে নিষিদ্ধ হয়ে পড়া মুসলিম দেশগুলোর নাগরিকরা এখন আমেরিকার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

বাইডেনের এসব পদক্ষেপ আমেরিকাকে আবারো ‘বিশ্ব নেতৃত্বের’ স্থানে ফিরিয়ে নেবে বলে সংবাদ মাধ্যমগুলোর বিশ্লেষণে বলা হচ্ছে।

এছাড়াও মেক্সিকো সীমান্তে বিতর্কিত দেয়াল নির্মাণ কার্যক্রমও বন্ধ করেছেন বাইডেন। অবৈধ অভিবাসীদের জন্যও তিনি শিগগিরই বিল নিয়ে আসবেন।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার অনুষ্ঠানে বাইডেন বলেছেন, ‘বিশ্ববাসী আমাদের সবাইকে আজ দেখছে। আমেরিকা পরীক্ষার মধ্য দিয়ে গেছে। এবং আমরা আরো শক্তিশালী হয়ে সেখান থেকে বেরিয়ে এসেছি। আমরা বৈশ্বিক চুক্তিগুলোতে আবারো ফিরে যাবো এবং বিশ্বের সাথে আবারো সংযুক্ত হবো।’

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!