1. admin@chunarughat24.com : admin :
সংসদে এইচএসসি-সমমান অটো পাসের বিল পাশ
শনিবার, ১৯ জুন ২০২১, ০৮:৪২ অপরাহ্ন

সংসদে এইচএসসি-সমমান অটো পাসের বিল পাশ

হাবিবুর রহমান মাসুক
  • সময় : রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১
  • ২০৮ বার পঠিত

হাবিবুর রহমান মাসুক।। করোনাভাইরাসের (কোভিড-১৯) মহামারীর কারণে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষার অটো পাশ সংক্রান্ত তিনটি বিল জাতীয় সংসদে পাস হয়েছে। আজ রবিবার (২৪ জানুয়ারি) সকালে সংসদ সদস্যদের সম্মতিক্রমে বিলগুলো পাশ হয়।

সংসদে পাশ হওয়া বিলগুলো হলো—‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিল-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ এবং ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’।

এর আগে সংসদের অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্থায়ী কমিটি কর্তৃক সুপারিশকৃত বিল পাশের প্রস্তাব করেন। জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী উত্থাপিত বিলের উপর সদস্যদের মতামত চান। সেখানে কণ্ঠ ভোটের মাধ্যমে অধিকাংশ সদস্য বিলটি পাশের পক্ষে মত দেন। তবে খুঁটিনাটি বিষয় যাচাই-বাছাই করে দুই দিনের মধ্যে প্রতিবেদন দিতে সংসদীয় স্থায়ী কমিটিকে নির্দেশ দেওয়া হয়।

এসময় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘বিলটি পাশের পর প্রজ্ঞাপন করতে দুই দিন সময় লাগবে। এরপরই আমরা দ্রুত ফলাফল প্রকাশ করবো।’

ফলাফল প্রস্তুত রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী আরো জানান, আইন পাশ হলেই তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

পূর্বের আইন অনুযায়ী পরীক্ষা নেয়ার পর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল দেয়ার বিধান রয়েছে। কিন্তু সংশোধিত বিলে পরীক্ষা ছাড়াই বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশের বিধান রাখা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো।

পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিলো। মহামারীর কারণে পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় অটো পাশ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!