1. admin@chunarughat24.com : admin :
টিকটকসহ ৫৯ চীনা অ্যাপ চিরতরে নিষিদ্ধ করলো ভারত
বুধবার, ২৩ জুন ২০২১, ০২:২৯ পূর্বাহ্ন

টিকটকসহ ৫৯ চীনা অ্যাপ চিরতরে নিষিদ্ধ করলো ভারত

আশরাফুল ইসলাম
  • সময় : বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১
  • ১৭৪ বার পঠিত
টিকটকসহ ৫৯ চীনা অ্যাপ চিরতরে নিষিদ্ধ করলো ভারত

আশরাফুল ইসলাম।। ভারত- চীন সীমান্ত সংঘর্ষের কোপ এসে পড়লো ডিজিটাল দুনিয়ায়। টিকটকসহ ৫৬টি চীনা অ্যাপ চিরতরে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিলো ভারতের কেন্দ্রীয় সরকার।

গত বছরের ১৫ জুন গালওয়ান ভ্যালিতে ভারত- চীন সীমান্ত সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহীদ হন। অবশ্য চীন দাবী করছে তাদের সেনা হতাহতের সংখ্যা ২০ এর কম। তখন থেকে টিকটক, হ্যালো, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চীনা অ্যাপগুলি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিলো ভারত।

ভারতীয় ব্যবহারকারীদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে, এমনটাই দাবী করেছিলো ভারতের কেন্দ্রীয় সরকার। এ সংক্রান্ত তথ্য চেয়ে সংস্থার কাছে চিঠি পাঠায় ভারত। কিন্তু দীর্ঘ কয়েক মাস কেটে গেলেও চিঠির জবাব পায়নি সরকার।

তথ্যপ্রযুক্তি সংস্থার পক্ষ থেকে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপকে আইনি চিঠিও পাঠানো হয়।

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, এই পদক্ষেপ ভারতের কোটি কোটি মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর স্বার্থ রক্ষা করবে। এই সিদ্ধান্ত ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে পদক্ষেপ বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

অন্তর্বর্তীকালীন এই নিষেধাজ্ঞার তালিকার মধ্যে ক্লাবফ্যাক্টরি, শেয়ারইট, লাইকি, এমআই ভিডিও কল (জিওমি), উইবো, বিগো লাইভ, বাইডি, উইচ্যাট উল্লেখযোগ্য।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!