1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:২১ অপরাহ্ন

মঙ্গলে গিয়ে ফিরবেন না যিনি

চুনারুঘাট
  • সময় : শুক্রবার, ২৯ জানুয়ারি, ২০২১
  • ১৪৭ বার পঠিত
মঙ্গলে গিয়ে ফিরবেন না যিনি

মঙ্গল গ্রহে গিয়ে পৃথিবীর মাটিতে আর ফিরে আসবেন না যিনি, তিনি হলেন এলিজা কার্সন। সাত বছর বয়স থেকে যিনি মহাকাশে যাওয়ার স্বপ্ন বুনতে থাকেন, তিনি এখন নাসার কনিষ্ঠতম সদস্য।

এলিজার আগ্রহ, তৃষ্ণা আর ডেডিকেশন দেখে মাত্র ১১ বছর বয়সে নাসা তাকে মনোনীত করে নেয় এবং ঘোষণা করে যে, সমস্ত অবস্থা অনুকূল থাকলে সে হবে ২০৩৩ সালে মঙ্গলে যাওয়া পৃথিবীর প্রথম মানুষ।

এলিজা সিঙ্গেল প্যারেন্ট হিসেবে বাবার কাছেই বড় হয়েছেন। তিনি জানেন না কে তাঁর মা।

মাত্র ১২ বছর বয়সে এলিজা সবচেয়ে কম বয়সী হিসেবে আলবামা, কানাডার কুইবেক ও তুরস্কের ইজমিরে নাসার তিনটি স্পেস ক্যাম্পে অংশ নেন।

এখন তার বয়স ১৮। যেহেতু তিনি মঙ্গলে গেলে ফিরে আসার সম্ভাবনা খুবই কম তাই নাসার কাছে তিনি কোনো প্রকার যৌনতা, বিয়ে বা সন্তানধারণের নিষেধাজ্ঞাপত্রে স্বাক্ষর করেছেন। ভাবতে অবাক লাগে, মানুষের স্বপ্ন কত বড় হতে পারে!

এলিজা জানেন যে, তিনি আর ফিরে আসবেন না এই পৃথিবীতে। আর মাত্র ১৪/১৫ বছর পরে একমাত্র নিঃসঙ্গ মানুষ হিসেবে কোটি কোটি মাইল দূরের লোহার লালচে মরিচায় ঢাকা প্রচন্ড শীতল নিষ্প্রাণ গ্রহের ক্ষীয়মাণ নীল নক্ষত্রের নিচে হারিয়ে যাবেন।

সেই একা হারিয়ে যাওয়া তাঁর কাছে কত বড় আনন্দ। সেই আনন্দের কাছে পৃথিবীর এসব সাজানো সংসার প্রেম সন্তানাদি এসবের আনন্দ নির্বিঘ্নে বিসর্জন দিয়ে যাচ্ছেন।

এলিজা কার্সন আমাদের স্বপ্ন দেখতে শেখান। তিনি বলে-
‘Always follow your dream, and don’t let anyone take it from you’

[প্রিয়া প্রিয়দর্শিনী’র ফেসবুক ওয়াল থেকে নেওয়া।]

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!