1. admin@chunarughat24.com : admin :
রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির আহবান জাতিসংঘের
শনিবার, ১৯ জুন ২০২১, ০৮:৫৭ অপরাহ্ন

রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির আহবান জাতিসংঘের

শুহিনুর খাদেম
  • সময় : শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১
  • ১০৪ বার পঠিত

শুহিনুর খাদেম।। মিয়ানমারের রাখাইন রাজ্যে সঙ্কটের মূল কারণগুলো খুঁজে বের করে তা সমাধানের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছে ইউএনএসসি। এছাড়াও  রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছা, টেকসই এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের পরিবেশ তৈরি করার আহ্বানও জানিয়েছেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) সদস্যরা।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনীর জারি করা জরুরি অবস্থা এবং স্টেট কাউন্সেলর ও এনএলডি নেত্রী অং সান সু চি, রাষ্ট্রপতি ইউ উইন মিনট সহ অন্য নেতাদের আটকে রাখার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন তারা।

এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের পর আটক ‘সকল বন্দীদের অবিলম্বে মুক্তি দেয়ার’ আহ্বানও জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এক সংবাদ বিবৃতিতে এ আহ্বান জানায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের একদিন পরই রুদ্ধদ্বার বৈঠকে বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে বৈঠক থেকে একীভূত বার্তা প্রদানে সক্ষম হয়নি নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতির দায়িত্ব পালন করা যুক্তরাজ্য। কারণ বিষয়টি মূল্যায়নের জন্য আরো সময় চেয়েছে চীন এবং রাশিয়া।

বিবৃতিতে বলা হয়েছে, ‘নিরাপত্তা পরিষদের সদস্যরা মিয়ানমারে গণতান্ত্রিক ব্যবস্থার উত্তরণে অব্যাহত সহায়তার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।’

বিবৃতিতে বলা হয়, ‘তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রক্রিয়া সমুন্নত রাখতে, সহিংসতা থেকে বিরত থাকতে এবং মানবাধিকার, মৌলিক স্বাধীনতা ও আইনের শাসন সমুন্নত রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।’

নাগরিক সমাজ, সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিষেধাজ্ঞা আরোপের বিষয়েও উদ্বেগ প্রকাশ করেছে ইউএনএসসি।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!