1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৬:০৮ অপরাহ্ন

জাতিসংঘ দপ্তরের সামনে এবারও শহীদ দিবস পালন করা হবে

চুনারুঘাট
  • সময় : রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০২১
  • ৭৯ বার পঠিত

প্রতি বছরের মত এবারও জাতিসংঘের সদর দপ্তরের সামনে শহীদ দিবস পালন করা হবে। মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে সেখানে দিবসটি পালন করা হবে।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী বিশ্বজিৎ সাহা জানিয়েছেন, মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ গত ২৯ বছর ধরে অমর একুশে উপলক্ষে আন্তর্জাতিক বলয়ে মহান শহীদ দিবস পালন করে আসছে।

এবছরও তারই ধারাবাহিকতায় জাতিসংঘের সামনে শহীদ দিবস পালনের ৩০ বছর পূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে বলে জানান তিনি।

বিশ্বজিৎ সাহা জানান, ২০ ফেব্রুয়ারি, দুপুর ১টা ১ মিনিটে, ঢাকায় যখন একুশের প্রথম প্রহর তখন জাতিসংঘের দপ্তরের সামনে শহীদ বেদীতে পুষ্পাঞ্জলি অর্পণ করা হবে।

প্রবাসি সকল বাঙ্গালিকে এই পুষ্পাঞ্জলি অর্পণে অংশগ্রহণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে নিউইয়র্ক সিটির স্বাস্থ্যবিধি মেনে সকলেই পুষ্পাঞ্জলি প্রদানে অংশ নিতে পারবেন।

প্রতি বছরের মতো এবছরও উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু প্রথমে পুষ্পার্ঘ্য অর্পণ করবে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, স্থানীয় সময় পরদিন ২১ ফেব্রুয়ারি, একুশে স্মরণে বিশেষ স্মারক অনুষ্ঠান আয়োজন করবে মুক্তধারা। অন-লাইনে প্রচারিতব্য এই ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে থাকবে অমর একুশের গান রচিয়তা আবদুল গাফফার চৌধুরীর সঙ্গে নতুন প্রজন্মের প্রতিনিধিদের আলাপচারিতা। অনুষ্ঠানের নাম- ‘একুশ থেকে একাত্তর’। আবদুল গাফফার চৌধুরী লন্ডন থেকে এই অনুষ্ঠানে যুক্ত হবেন।

অনুষ্ঠানের আরো থাকবে, মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ কর্তৃক আয়োজিত ১৯৯২ সাল থেকে জাতিসংঘের সামনে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের ওপর ভিত্তি করে একটি প্রামাণ্য চিত্র।

এছাড়াও ‘কৃষ্ণচূড়ার গান’ এর লেখক ও গায়ক তাজুল ইমামের সঙ্গে আলাপচারিতাসহ থাকবে একুশের কবিতা পাঠ ও সঙ্গীতানুষ্ঠান।

এ সব অনুষ্ঠানে দেশ-বিদেশের বাঙালি শিল্পীরা অংশ নিবেন বলেও জানা যায়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!