1. admin@chunarughat24.com : admin :
হিমবাহ ধ্বসে ভারতে নিখোঁজ দুই শতাধিক। ১৮ জনের মৃতদেহ উদ্ধার
শনিবার, ১৯ জুন ২০২১, ০৯:০৭ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

হিমবাহ ধ্বসে ভারতে নিখোঁজ দুই শতাধিক। ১৮ জনের মৃতদেহ উদ্ধার

রিমন মুক্তাদির
  • সময় : সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১
  • ১০০ বার পঠিত
হিমবাহ ধ্বসে ভারতে নিখোঁজ দুই শতাধিক। ১৮ জনের মৃতদেহ উদ্ধার

রিমন মুক্তাদির।। ভারতের উত্তরাখণ্ড রাজ্যের হিমালয় পর্বতমালার একটি হিমবাহ ধসে দুই শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। আজ শেষ খবর পাওয়া পর্যন্ত ১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

গতকাল ৭ ফেব্রুয়ারি (রবিবার) সকালে প্রবল বর্ষণের ফলে ধৌলিগঙ্গা নদীর পানি বাড়তে থাকে। আর রাত ১১টার দিকে যোশীমঠে নন্দাদেবীর হিমবাহটি ধসে পড়ে। এসময় চামোলি জেলার তপোবন এলাকার রেইনি গ্রামে অবস্থিত ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পের ওপর তীব্র গতিতে পানি এসে আছড়ে পড়ে।

জানা যায়, তুষারশীতল জল এবং বন্যায় ঘরবাড়িসহ তলিয়ে গেছে গোটা একটি গ্রাম। সেই সাথে আশেপাশের এলাকার আরো বহু ঘরবাড়ি ভাসিয়ে নিয়ে গেছে স্রোত।

এদের মধ্যে জলবিদ্যুৎ প্রকল্পে কর্মরত শ্রমিক, নদীর কাছে জ্বালানি কাঠ কুড়াতে যাওয়া লোকজন ও গবাদিপশু চড়াতে যাওয়া রাখালদের অনেকেরই কোনো খোঁজ নেই।

স্থানীয়রা ধারণা করছেন, জলের স্রোত তাদের ভাসিয়ে নিয়ে গেছে।

ধারণা করা হচ্ছে, এই দুর্ঘটনায় শতাধিক মানুষের মৃত্যু হতে পারে। ভারতীয় বিমান বাহিনী ও নৌবাহিনীর সদস্যরা উদ্ধারকাজে সহায়তা করছেন।

রেইনি গ্রামটির ওপর দিয়ে শুধু জলের স্রোত বয়ে যাচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। আর ওই গ্রামের একজন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘অনেক মানুষ নিখোঁজ রয়েছেন। পানি এতো দ্রুত এসেছে কেউ সাবধান হওয়ার সুযোগ পায়নি। আমরাও ভেসে যেতে পারতাম।’

ইতোমধ্যেই রাজ্যটির মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত মৃতদের পরিবারকে ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা দিয়েছেন।

এছাড়া আরো ২ লাখ রুপি করে ক্ষতিপূরণের দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী গোটা পরিস্থিতির ওপর নজর রাখছেন বলে সংবাদে জানানো হয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!