1. admin@chunarughat24.com : admin :
মিয়ানমারে ক্ষমতা সুদৃঢ় করেছে সেনাবাহিনী। দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত
শনিবার, ১৯ জুন ২০২১, ১০:২০ অপরাহ্ন
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবীতে মানববন্ধন থেকে আল্টিমেটাম মঙ্গলে জীবনের অস্তিত্ব আছে কী? চুনারুঘাটে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার দাবীতে খোলা চিঠি চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ের টিকাদান শুরু সাইয়েদ ইব্রাহিম রায়িসি ইসলামী প্রজাতন্ত্র ইরানের ১৩তম প্রেসিডেন্ট ২২ জুন থেকে খুলনায় এবং ২০ জুন থকে বগুড়ায় এক সপ্তাহের লকডাউন জীবন বিপর্যয় রোধকল্পে সামাজিক নিরাপত্তা: কল্পনা ও নির্মম বাস্তবতা এবার করোনার রহস্যময় ‘বাংলাদেশ ভ্যারিয়েন্ট’! ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও, ২ কর্মকর্তা গ্রেফতার গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলা

মিয়ানমারে ক্ষমতা সুদৃঢ় করেছে সেনাবাহিনী। দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১
  • ৬৩ বার পঠিত
মিয়ানমারে ক্ষমতা সুদৃঢ় করেছে সেনাবাহিনী। দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত
ছবিঃ সংগ্রহ।

রিমন মুক্তাদির।। মিয়ানমারের সামরিক বাহিনী অভ্যুত্থানের পর ক্ষমতা আরো সুদৃঢ় করেছে এবং ক্ষমতাচ্যুত নেত্রীর বিরুদ্ধে হুমকি ও ভয় আরো জোরদার করেছে। যদিও দেশজুড়ে পঞ্চম দিনের মতো বিক্ষোভ অব্যাহত রয়েছে।

দেশটির সৈন্যরা মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় অং সান সু চি’র এনএলডি পার্টির সদর দপ্তরে অভিযান চালিয়ে লন্ডভন্ড করেছে। বিক্ষোভকারীদের ওপরও চড়াও হয়েছে পুলিশ।

বিভিন্ন গণমাধ্যমের সূত্রে জানা যায়, পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান, টিয়ারগ্যাস ও রাবার বুলেট ব্যবহার করে। এতে নেপিদোতে দু’জন মারাত্মকভাবে আহত হয়েছেন বলে একজন চিকিৎসক নিশ্চিত করেছেন।

কিন্তু এসব বাধা উপেক্ষা করেই আজ বুধবার সকালে বিক্ষোভকারীরা আবারো রাস্তায় নামেন। যদিও মঙ্গলবার দেশটির বৃহৎ শহর ইয়াংগুন, মান্দালয় ও নেপিদোসহ আরো কিছু শহরে বিক্ষোভ নিষিদ্ধ ও রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে।

মিয়ানমারে ক্ষমতা সুদৃঢ় করেছে সেনাবাহিনী। দেশজুড়ে বিক্ষোভ অব্যাহতমিয়ানমারে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণে আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় ওঠে। যুক্তরাষ্ট্রও নিন্দা জানিয়েছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্র আবারো মিয়ানমারে মত প্রকাশের স্বাধীনতা বাস্তবায়ন করতে ও জেনারেলদের পদত্যাগের আহ্বান জানিয়েছে।

এদিকে জাতিসংঘ মঙ্গলবারের সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বরেল মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর নতুন অবরোধ আরোপের হুমকি দিয়েছেন।

জাতিসংঘ মানবাধিকার পরিষদ বলেছে, তারা সংকট নিয়ে আলোচনার জন্য শুক্রবার বিশেষ অধিবেশনে বসবে।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতাসীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরো কয়েকজন সিনিয়র নেতাকে আটক করে।

ওইদিন নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায় এবং বৈঠক শুরুর প্রাক্কালে তাদের গ্রেফতার করা হয়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!