1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:০৭ অপরাহ্ন

৮ মার্চ থেকে ঢাবিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু

হাবিবুর রহমান মাসুক
  • সময় : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১
  • ৮৮ বার পঠিত

হাবিবুর রহমান মাসুক।। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (২০২০-২১) শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়া আগামী ৮ মার্চ শুরু হবে।

ভর্তির এই প্রক্রিয়া ৮ মার্চ (সোমবার) বিকাল ৪ টা থেকে শুরু হয়ে ৩১ মার্চ (বুধবার) রাত ১২ টা পর্যন্ত অব্যাহত থাকবে। ভর্তির আবেদনের টাকা জমা দেয়ার শেষ তারিখ ১ এপ্রিল বৃহস্পতিবার রাত ১২ টা পর্যন্ত।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে, শুক্রবার। খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, শনিবার। গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে, বৃহস্পতিবার। ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে, শুক্রবার। এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ০৫ জুন, শনিবার অনুষ্ঠিত হবে।

প্রতিটি ইউনিটের পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এতে আরো জানানো হয়, ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের গঈছ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে শুধুমাত্র ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের MCQ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের MCQ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

‘চ’ ইউনিটের MCQ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দু’টির যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে জিপিএ ৩.৫)।

‘খ’ ইউনিটের জন্য জিপিএ-দু’টির যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০)। ‘গ’ ইউনিটের জন্য জিপিএ-দু’টির যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.৫)। ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০) ও বিজ্ঞান শাখার ক্ষেত্রে জিপিএ-দু’টির যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে ৩.৫)। ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ (আলাদাভাবে জিপিএ ৩.০) থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https;//admission.eis.du.ac.bd এবং পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে শীঘ্রই জানিয়ে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!