1. admin@chunarughat24.com : admin :
কুলাউড়ায় কবি সুকান্ত সংসদ ও প্রতিবন্ধী সেবা সংস্থার অমর একুশে উদযাপন
বুধবার, ২৩ জুন ২০২১, ০৬:০৪ পূর্বাহ্ন

কুলাউড়ায় কবি সুকান্ত সংসদ ও প্রতিবন্ধী সেবা সংস্থার অমর একুশে উদযাপন

চুনারুঘাট
  • সময় : রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১
  • ১১০ বার পঠিত

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের রবিরবাজারে কবি সুকান্ত সংসদ ও প্রতিবন্ধী সেবা সংস্থা প্রসেস এর উদ্যোগে অমর একুশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উদযাপন করা হয়।

একুশের গান গেয়ে গেয়ে প্রভাতফেরির মধ্য দিয়ে রবিরবাজারের কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয় শিশু-কিশোর ও জনতা।

প্রতিবন্ধী সেবা সংস্থা প্রসেসের পক্ষ থেকে সাধারণ সম্পাদক প্রশান্ত দেব ছানা ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ রঞ্জিত দে ভাষা শহীদদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

কবি সুকান্ত সংসদের পক্ষ থেকে সংগঠক স্মরণজিৎ ও অমিত পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পুষ্প অর্পণ শেষে এক মিনিট নিরবতার মধ্য দিয়ে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা শেষে সব আলোচনায় অংশগ্রহণ করেন লংলা আধুনিক ডিগ্রী কলেজের ইতিহাস বিষয়ের সহকারি অধ্যাপক মোঃ মাজহারুল ইসলাম।

সুকান্ত সংসদের শিশু-কিশোররা রাত জেগে ফুল সংগ্রহ করে অত্যন্ত যত্ন সহকারে দুটি পুষ্প মাল্য নির্মাণ করে।

ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেন, হাজার ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা মায়ের দামাল ছেলেরা বিশেষ করে ছাত্ররা যে আন্দোলন ও আত্মত্যাগ করেছিলো তা আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়ে আন্তর্জাতিক মাতৃভাষায় পরিণত হয়েছে।

সেই চেতনা স্ফুলিঙ্গের মতো জেগে ওঠে অন্যায়ের বিরুদ্ধে অবিচারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান বক্তারা।

বক্তারা আরো বলেন, বায়ান্নের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীকার স্বায়ত্তশাসন স্বাধীনতা সংগ্রামের বীজ রোপিত হয়েছিল, বাংলাদেশের প্রতিষ্ঠার মধ্য দিয়ে সেই বীজ মহীরুহে পরিণত হয়েছে। কিন্তু কাঙ্ক্ষিত সর্বস্তরে বাংলা ভাষা এখনো চালু হয়নি, অবজ্ঞা ও ষড়যন্ত্রের বেড়াজালে বাংলা ভাষা অষ্টে পৃষ্ঠে বেঁধে আছে।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছর পর মনে হচ্ছে আমাদের চেতনা উল্টো পথ ধরেছে। নিজ ভাষা চর্চার মধ্য দিয়ে প্রতিটি জাতিসত্তার বিকাশ ঘটুক। নিজ ভাষা চর্চার মধ্য দিয়ে ও নিজস্ব সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে বাঙালি জাতিসত্ত্বার বিকাশ ঘটিয়ে একটি সাম্য সমাজ বিনির্মাণের।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!