1. admin@chunarughat24.com : admin :
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৫:১১ অপরাহ্ন

কুলাউড়ায় রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন পরিষদের একুশের আলোচনা সভা

চুনারুঘাট
  • সময় : রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১
  • ৬৩ বার পঠিত
কুলাউড়ায় রুশ বিপ্লবের শতবর্ষ উদযাপন পরিষদের একুশের আলোচনা সভা

মৌলভীবাজারের কুলাউড়ায় রুশ বিপ্লবের শতবর্ষ পূর্তি উদযাপন পরিষদের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।

এ উপলক্ষ্যে রবিবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলার রবিরবাজারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভার আয়োজন করা হয়।

হাসান আল মাহমুদ রাজুর সঞ্চালনায় ও ভাষা সৈনিক বর্ষীয়ান কৃষক নেতা আব্দুল মালিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুলাউড়া শাখার সাধারণ সম্পাদক সৈয়দ মোশারফ আলী, লংলা আধুনিক ডিগ্রী কলেজের ইতিহাস বিষয়ের সহকারি অধ্যাপক মোঃ মাজহারুল ইসলাম, রুশ বিপ্লবের শততম উদযাপন পরিষদের সমন্বয়ক কমরেড প্রশান্ত ছানা ও প্রতিবন্ধী সেবা সংস্থা প্রসেসের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুল আহাদ।

সভায় উপস্থিত ছিলেন প্রতিবন্ধী সেবা সংস্থার সভাপতি ফজলে আলম বকুল, রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন পরিষদের সদস্য সচিব কমরেড আব্দুল হান্নান, কৃষক নেতা কমরেড মোবারক আলী, কবি সুকান্ত সংসদের সমন্বয়ক অমিত দেব প্রমুখ।

সভায় বক্তারা একুশের চেতনায় সমৃদ্ধ হয়ে একটি শোষণহীন সাম্য সমাজ ব্যবস্থা গড়ার লক্ষ্যে কাজ করার আহবান করেন।

বক্তারা বলেন, মহান ভাষা আন্দোলন আমাদের গণমুখী অধিকার আদায়ের প্রথম ধাপ। এর চেতনা থেকেই পাকিস্তানি শোষণের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রামের পরিক্রমায় ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ১৬ ই ডিসেম্বর স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়।

এ সভা থেকে বক্তারা ১৯৭২ সালের সংবিধানের চার মূলনীতি প্রতিষ্ঠিত করতে সর্বস্তরে বাংলা ভাষা প্রয়োগ করার আহ্বান জানান।

বক্তারা আরো বলেন, ভারতীয় উপমহাদেশ তথা বঙ্গের বিভিন্ন কৃষক আন্দোলন ৫২র ভাষা আন্দোলনকে অসাম্প্রদায়িকতা দান করেছিলো।

Facebook Comments
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!