1. admin@chunarughat24.com : admin :
লেখক মুশতাকের মৃত্যুতে ১৩ পশ্চিমা রাষ্ট্রদূতের উদ্বেগ
বুধবার, ২৩ জুন ২০২১, ০৩:২৫ পূর্বাহ্ন

লেখক মুশতাকের মৃত্যুতে ১৩ পশ্চিমা রাষ্ট্রদূতের উদ্বেগ

চুনারুঘাট
  • সময় : শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১
  • ১২৮ বার পঠিত
লেখক মুশতাকের মৃত্যুতে ১৩ পশ্চিমা রাষ্ট্রদূতের উদ্বেগ

কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে কারাবন্দী অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় ঢাকাস্থ ১৩টি দেশের মিশনপ্রধানরা শোক ‍ও উদ্বেগ প্রকাশ করেছেন।

গতকাল (২৬ ফেব্রুয়ারি), শুক্রবার রাতে যৌথভাবে দেয়া এক বিবৃতিতে এই ঘটনার সুষ্ঠু তদন্তও দাবি করেন তারা।

উদ্বেগ প্রকাশকারীদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের দূতরা রয়েছেন।

ওই বিবৃতিতে দূতরা বলেন, মুশতাক আহমেদ গত বছর ৫ মে থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) ধারায় বিচারপূর্ব আটক অবস্থায় ছিলেন। আমরা জেনেছি যে বেশ কয়েকবার তাকে জামিন দিতে অস্বীকৃতি জানানো হয়েছে, যার ফলে কারান্তরীণ অবস্থায় তার উপযুক্ত চিকিৎসা প্রাপ্তি নিয়ে প্রশ্ন উঠেছে। আটকাধীন অবস্থায় তার প্রতি যে আচরণ করা হয়েছে তা নিয়ে উদ্বেগ আছে।

দূতরা বলেন, আমরা তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। একই সঙ্গে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি দ্রুত, স্বচ্ছ এবং স্বাধীন তদন্তের মধ্য দিয়ে পুরো ঘটনাটি খতিয়ে দেখতে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাসমূহ ও এর প্রয়োগে ব্যাপারে এই ১৩ দেশের সরকারের ব্যাপক উদ্বেগ রয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূতরা আরো বলেন, বাংলাদেশের ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-এর প্রবিধান এবং এর প্রয়োগ নিয়ে আমাদের স্ব স্ব রাষ্ট্রের বৃহত্তর উদ্বেগের পরিপ্রেক্ষিতে আমরা বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে সর্বক্ষণিক যোগাযোগ রাখছি।

বিবৃতিতে স্বাক্ষরকারী দূতরা হলেন— মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে তেরিঙ্ক, কানাডিয়ান হাইকমিশনার বেনওয়ে প্রিফন্টেইনার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রাপ পিটারসন, ফ্রান্সের রাষ্ট্রদূত জিন ম্যারিন স্কো, জার্মানির রাষ্ট্রদূত পিটার ফারেন হল্টজ, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজি, নরওয়ের রাষ্ট্রদূত ইস্পেন রিকটার ভেনডেনসেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রানসিসকো ডি আসিস ভেনিতেজ সালাস, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজেন্দ্রা বার্গ ভন লিন্ডে এবং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড।

প্রসঙ্গত, ‘রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের’ অভিযোগে কাশিমপুর কারাগারে বন্দী অবস্থায় গত ২৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার রাত ৮টা ২০ মিনিটের দিকে মৃত্যুবরণ করেন লেখক মুসতাক আহমেদ (৫৩)।

গুরুতর অসুস্থ মুসতাক আহমেদ গত বছরের মে মাস থেকে কারাবন্দী ছিলেন। র‌্যাবের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার হন তিনি।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!