1. admin@chunarughat24.com : admin :
বাসে চড়ে দিল্লী টু লন্ডন। ৭০ দিনে পাড়ি দেবে ২০ হাজার কিলোমিটারের পথ
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

বাসে চড়ে দিল্লী টু লন্ডন। ৭০ দিনে পাড়ি দেবে ২০ হাজার কিলোমিটারের পথ

আশরাফুল ইসলাম
  • সময় : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ১২২ বার পঠিত
বাসে চড়ে দিল্লী টু লন্ডন। ৭০ দিনে পাড়ি দেবে ২০ হাজার কিলোমিটারের পথ

আশরাফুল ইসলাম।। সমুদ্র কিংবা আকাশপথে নয়, এবার বাসে চেপেই ভারতের রাজধানী দিল্লী থেকে যুক্তরাজ্যের লন্ডনে যাওয়া যাবে। দিল্লী থেকে বেরিয়ে ইম্ফল হয়ে ১৮ দেশ পেরিয়ে লন্ডনের উদ্দেশ্যে ২০ হাজার কিলোমিটার পথ পাড়ি দেবে এই বাস সার্ভিস।

সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্বের দীর্ঘতম এই বাস রুট চালু হচ্ছে ২০২১ এর মে মাস থেকে। দীর্ঘ যাত্রায় যাত্রীদের আরাম আয়েশ ও স্বাচ্ছন্দের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এ যাত্রার অত্যাধুনিক বাসগুলো। এসব বাসে থাকবে ২০টি বিজনেস ক্লাস সিট। যাত্রীদের রাত্রিযাপনের জন্য থাকবে ৫ তারা হোটেলের ব্যবস্থা।

দিল্লী থেকে লন্ডনের ২০ হাজার কিলোমিটারের এই দীর্ঘ পথ অতিক্রম করতে লাগবে ৭০ দিন। লন্ডনে পৌঁছানোর আগে আরও ১৮টি দেশ ঘুরে যাবে এই বাস। এই যাত্রাকে চারটি প্যাকেজে ভাগ করে নিয়েছেন উদ্যোক্তারা। ইচ্ছামতো প্যাকেজ নেয়ার সুবিধাও রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে গত বছরের ১৫ আগস্ট নতুন এই ট্রিপের কথা ঘোষণা করে ট্রাভেল সংস্থা এডভেঞ্চারস ওভারল্যান্ড। করোনা পরিস্থিতির কারণে এই বাস চলাচল শুরু করতে পারেনি সংস্থাটি। তবে, আগামী মে মাসে সার্ভিসটি চালু হবে বলে আশাবাদী সংস্থাটি।

সংস্থাটি জানায়, এটি হবে বিশ্বের দীর্ঘতম বাসরুট। এর নাম দেওয়া হয়েছে ‘বাস টু লন্ডন’।

ভারত থেকে লন্ডনে বাসে পাড়ি দেওয়ার এটাই প্রথম ঘটনা নয়। এর আগে ১৯৫৭ সালে কলকাতা থেকে লন্ডনের বাস চলতো। যা অবশ্যই ছিল দীর্ঘতম রুটের বাসযাত্রা। যদিও পরে তা বন্ধ হয়ে যায়।

দিল্লী থেকে লন্ডনে পৌঁছানোর আগে যাত্রীরা মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন, কিরঘিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে যাবেন।

এই সমস্ত দেশগুলোর জন্য আলাদা প্যাকেজও রয়েছে বলে জানায় ওই ট্রাভেল সংস্থাটি। চাইলে ওই দেশগুলোর যেকোনো একটিতে নেমে যাওয়া যাবে। লন্ডনে পৌঁছতে সময় লাগবে ৭০ দিন।

ভারতের সংবাদমাধ্যম নিউজ১৮ জানায়, ৫০ এর দশকে কলকাতা থেকে বাসে করে লন্ডন যেতে খরচ পড়তো ৮৫ ইউরো। তবে, এ বছর দিল্লী থেকে লন্ডনে যেতে খরচ পড়বে মাথাপিছু ১৫ লক্ষ টাকা।

আরো জানা যায়, এমন বাসযাত্রার উদ্যোক্তা ওই ট্র্যাভেল সংস্থাটি যাত্রীদের ভিসার ব্যবস্থা করবে।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!