1. admin@chunarughat24.com : admin :
র‍্যাবের প্রযুক্তি ওআইভিএসঃ অপরাধী শনাক্তে নতুন ব্যবস্থা
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:০৯ অপরাহ্ন

র‍্যাবের প্রযুক্তি ওআইভিএসঃ অপরাধী শনাক্তে নতুন ব্যবস্থা

চুনারুঘাট
  • সময় : শুক্রবার, ৫ মার্চ, ২০২১
  • ১০৯ বার পঠিত
র‍্যাবের প্রযুক্তি ওআইভিএসঃ অপরাধী শনাক্তে নতুন ব্যবস্থা
ছবিঃ সংগ্রহ।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) দ্রুততম সময়ে একজন ব্যক্তির পরিচয় শনাক্ত করার জন্য অনসাইট আইডেন্টিফিকেশন এন্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস) নামের নতুন একটি প্রযুক্তি ব্যবহার শুরু করেছে।

বহনযোগ্য এ যন্ত্রের মাধ্যমে যে কোনো জায়গায় থাকা যেকোনো ব্যক্তির আঙ্গুলের ছাপ, জাতীয় পরিচয়পত্রের নম্বর বা জন্মতারিখের মাধ্যমে ওই ব্যক্তির পরিচয় শনাক্ত করা হবে।

র‍্যাবের কমিউনিকেশন ও এমাইএস উইংসের পরিচালক এবং এই সিস্টেমের একজন ডেভেলপার কমান্ডার খন্দকার আল মঈন জানান, অপরাধী শনাক্ত করার এ প্রযুক্তি আইনশৃঙ্খলা বাহিনীকে সাহায্য করবে।

তিনি বলেন, ‘আগে কোনো অপরাধীকে ধরলে তাঁকে র‍্যাবের অফিসে নিয়ে গিয়ে ফিঙ্গার প্রিন্ট, এনআইডি নাম্বার ও জন্মতারিখের মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করতে হতো। কিন্তু এই ডিভাইসের মাধ্যমে যেকোনো স্পটে একজন ব্যক্তির পরিচয় শনাক্ত করার কাজটি সম্ভব।’

এছাড়াও, এই সিস্টেমের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র, অপরাধীদের ডেটাবেইজ ও কারাগারের ডেটাবেইজে প্রবেশ করা সম্ভব বলেও জানান কমান্ডার মঈন।

এই সিস্টেমে অপরাধী শনাক্তকরণ বাদেও বিভিন্ন জরুরী প্রয়োজনে ব্যক্তির পরিচয় নির্ধারণ করার কাজেও ব্যবহার করা হচ্ছে বলেও তিনি জানান।

এছাড়া সন্দেহভাজন অপরাধী বা ব্যক্তির তথ্য এই সিস্টেমে এন্ট্রি করে রাখা যাবে।

সুত্রঃ বিবিসি।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!