1. admin@chunarughat24.com : admin :
কাফালা ব্যবস্থায় পরিবর্তন আনলো সৌদি আরব
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭:৩৬ অপরাহ্ন

কাফালা ব্যবস্থায় পরিবর্তন আনলো সৌদি আরব

চুনারুঘাট
  • সময় : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৯৩ বার পঠিত
কাফালা ব্যবস্থায় পরিবর্তন আনলো সৌদি আরব

বহু বছরের বিতর্কের জেরে অবশেষে বিদেশি শ্রমিকদের নিয়োগে ‘কাফালা’ ব্যবস্থায় পরিবর্তন আনলো সৌদি আরব।

রোববার (১৪ মার্চ) সংস্কারকৃত শ্রম আইন কার্যকর হওয়ায় এই পরিবর্তন এসেছে।

নতুন ব্যবস্থায় এখন থেকে বিদেশি শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন।

২০২০ সালের নভেম্বরে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বিতর্কিত কাফালা ব্যবস্থায় সংশোধন আনার পরিকল্পনার ঘোষণা দিয়েছিলো।

১৯৫০-এর দশকে প্রবর্তিত এ ব্যবস্থায় প্রবাসী শ্রমিকদের তাদের নিয়োগকর্তা ও স্পন্সরের নির্দেশে চলতে হতো। এমনকি নিয়োগকর্তার অনুমতি ছাড়া সৌদি আরবে আসা-যাওয়ার সুযোগও ছিলো না।

এ ছাড়া সৌদি নিয়োগকর্তাদের হাতে শ্রমিকদের পুরো দায়িত্ব ন্যস্ত থাকতো। কিন্তু এর সুযোগ নিয়ে সৌদি আরবে শ্রমিকদের নির্যাতনের অভিযোগ আছে তাদের নিয়োগকর্তাদের বিরুদ্ধে।

কাফালা ব্যবস্থা বাতিলের ফলে শ্রমিকদের সৌদি আরবে যাওয়া ও সেখান থেকে চলে আসার স্বাধীনতা থাকবে। এতে তাদের নিয়োগকর্তা বা স্পন্সরের অনুমোদন লাগবে না। এছাড়া সরকারি অনুমোদন ছাড়াই কাজে যোগ দিতে পারবেন শ্রমিকরা।

উপসাগরীয় দেশগুলোতে কাফালা ব্যবস্থা বাতিল নিয়ে দীর্ঘদিনে ধরেই আলোচনা হচ্ছে। ইতোমধ্যে কাতার এ ব্যবস্থায় কিছুটা সংস্কার এনেছে। দেশটিতে কর্মরত বিদেশি শ্রমিকরা নিয়োগকর্তার অনুমোদন ছাড়াই দেশত্যাগ করতে পারেন।

সৌদি আরবের সংস্কারকৃত নতুন শ্রম আইন কার্যকর হওয়ায় প্রবাসী শ্রমিকরা এখন থেকে মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে অনায়াসে চাকরি পরিবর্তন করতে পারবেন।

এছাড়া শ্রমিকরা তাদের চুক্তির মেয়াদকালে চাকরি স্থানান্তর করতে পারবেন। তবে এ জন্য তাদের নিয়োগকর্তাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে চাকরি স্থানান্তরের বিষয়ে অবগত করতে হবে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!