1. admin@chunarughat24.com : admin :
মিয়ানমারে ২৬৪ জনের প্রাণহানিঃ সামরিক বাহিনীর দুঃখপ্রকাশ
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:১৯ অপরাহ্ন

মিয়ানমারে ২৬৪ জনের প্রাণহানিঃ সামরিক বাহিনীর দুঃখপ্রকাশ

চুনারুঘাট
  • সময় : বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ৮৯ বার পঠিত
মিয়ানমারে ২৬৪ জনের প্রাণহানিঃ সামরিক বাহিনীর দুঃখপ্রকাশ

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে প্রাণহানির ঘটনায় দুঃখপ্রকাশ করেছে দেশটির সামরিক বাহিনী। তবে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সম্পত্তির ব্যাপক ধ্বংস ও সহিংসতার অভিযোগ তোলা হয়েছে।

দেশটিতে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে নিরাপত্তাবাহিনীর হাতে এ পর্যন্ত অন্তত ২৬৪ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

রয়টার্সের খবরে জানায়, মঙ্গলবার (২৩ মার্চ) এক সংবাদ সম্মেলনে সামরিক বাহিনীর মুখপাত্র জাউ মিন তুন বলেন, বিক্ষোভে যারা প্রাণ হারিয়েছেন, তাদের জন্য আমি দুঃখপ্রকাশ করছি। তারাও আমাদের দেশের নাগরিক ছিলেন। এসময় বিক্ষোভে ৯ পুলিশ সদস্যও নিহত হয়েছেন বলে জানান তিনি।

জাউ মিন তুন আরও বলেন, ধর্মঘটে হাসপাতালগুলো চিকিৎসাসেবা পুরোপুরি পরিচালনা করছে না। এ কারণে কোভিড-১৯ এর মতো মৃত্যু ঘটছে। এসময় ‘বিক্ষোভ বিষয়টিকে তিনি অপ্রয়োজনীয় এবং অনৈতিক’ বলে অভিহিত করেছেন তিনি।

এনএলডি’র নেত্রী অং সান সু চির নেতৃত্বে নির্বাচিত সরকারকে গত ১ ফেব্রুয়ারি ক্ষমতাচ্যুত করার পর দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি চরম সংকটের মধ্যে পড়েছে। অচলাবস্থার মধ্যে পুরো মিয়ানমার। প্রায় ১০ বছরের অস্থায়ী গণতান্ত্রিক সংস্কারের অবসান ঘটিয়ে ক্ষমতা দখলে নিয়েছে দেশটির সামরিক বাহিনী।

সেখানে সেনা অভ্যুত্থানের পর থেকেই এর বিরুদ্ধে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে পুলিশও গুলি ছুড়ছে।

দেশটিতে প্রতিদিনই পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের প্রাণ যাচ্ছে।

আন্তর্জাতিক অঙ্গন থেকে নানা নিষেধাজ্ঞা আরোপ করে মিয়ানমারের জান্তাবাহিনীকে ক্ষমতা ছেড়ে দিতে চাপে ফেলার চেষ্টাও করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত আন্তর্জাতিক চাপের নিকট নতি স্বীকার করছে না দেশটির সামরিক জান্তা।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!