1. admin@chunarughat24.com : admin :
বেকারদের কর্মসংস্থানে ২ হাজার কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০১:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসরায়েলের পার্লামেন্টারি কমিটির নির্বাচনে নেতানিয়াহুর পরাজয় বিশ্বের সোয়া ১৪ কোটি মানুষ করোনায় আক্রান্ত মিগুয়েল দিয়াজ ক্যানেল কিউবায় নতুন নেতা হিসেবে নির্বাচিত হলেন ফোর্বস ম্যাগাজিনে জায়গা পেলো বাংলাদেশী ৯ তরুণ ‘চিকিৎসক ও পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি কাম্য নয়’ ধান ৮০ শতাংশ পাকলেই কাটার তাগিদ দিয়েছে হবিগঞ্জ জেলা প্রশাসন সারাদেশের অধঃস্তন আদালতে ১০৬৮১ আসামীর জামিন চিকিৎসকের শব্দ অরুচিকর, ব্যবস্থা গ্রহণের দাবী জানালো পুলিশ সার্ভিস এসোসিয়েশন চট্টগ্রামে বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে শ্রমিক নিহতের ঘটনায় মামলা, তদন্ত কমিটি গঠন ‘কঠোর লকডাউন’ আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত

বেকারদের কর্মসংস্থানে ২ হাজার কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক

চুনারুঘাট
  • সময় : শনিবার, ২৭ মার্চ, ২০২১
  • ৭৫ বার পঠিত
বেকারদের কর্মসংস্থানে ২ হাজার কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক

কর্মসংস্থানের জন্য বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক, যা টাকার অঙ্কে ২ হাজার ১২৫ কোটি। এই টাকা দিয়ে বিদ্যমান কর্মসংস্থান ধরে রাখার পাশাপাশি নতুন কর্মসংস্থান তৈরি করে করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধার করা হবে।

বিশ্বব্যাংকের থার্ড প্র্যাগমেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিটের তৃতীয় কিস্তি হিসেবে অর্থ দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শনিবার (ওয়াশিংটন সময় ২৬ মার্চ) বিশ্বব্যাংকের বোর্ড সভায় ঋণের এই কিস্তি অনুমোদন করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানায় বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বাংলাদেশের উন্নয়নের প্রধান লক্ষ্য হলো কর্মসংস্থান। গত কয়েক বছরে বাংলাদেশে ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। তবে কর্মসংস্থানের গতি কম। বিশেষ করে উৎপাদন খাতে গতিহিনতার প্রবণতা বেশি দেখা গেছে।

তিনি আরও বলেন, বিশ্বব্যাংকের অর্থে করোনায় ক্ষতিগ্রস্ত আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

করোনা মহামারীর কারণে শ্রমজীবীদের অনেকেই বেকার হয়ে পড়েছেন কিংবা তাদের আয় কমে গেছে। বিশ্বব্যাংক তাদের এই সংকট কাটাতে সহায়তা করবে। বিশেষ করে অপ্রাতিষ্ঠানিক খাতের ছোট ছোট উদ্যোক্তাদের সহায়তা করবে, যাতে ওই সব প্রতিষ্ঠান তাদের কর্মীদের মজুরি দিতে পারে।

আরও বলা হয়, বিশ্বব্যাংকের টাকায় ৫০ লাখ শ্রমজীবীর চাকরির অনিশ্চয়তা কাটবে। এ ছাড়া শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ শ্রমিক তৈরি করতে নানা সংস্কারমূলক কাজেও ব্যবহার করা হবে বিশ্বব্যাংকের এই অর্থ।

কর্মসংস্থান উন্নয়ন-সংক্রান্ত ঋণ কর্মসূচির মাধ্যমে মোট ৭৫ কোটি ডলার পাচ্ছে বাংলাদেশ।

মোট তিন কিস্তির মধ্যে তৃতীয় বা শেষ কিস্তির ২৫ কোটি ডলার অনুমোদন দিল বিশ্বব্যাংক।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!