1. admin@chunarughat24.com : admin :
এবার কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে ত্রুটি, সেবা ব্যাহত
শনিবার, ০৮ মে ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
‘চীনের নিয়ন্ত্রণহীন রকেট নামিয়ে আনার পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের’ ২০ মে ‘চা শ্রমিক দিবস’ ঘোষণাসহ ১০ দফা দাবীতে স্মারকলিপি প্রদান শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ভারী বৃষ্টিপাতে কুশিয়ারাসহ উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদীর পানি বৃদ্ধি পাবে সোহরাওয়ার্দি উদ্যানের গাছ কাটা বন্ধে আদালতের নোটিশ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন তিনজন বিশিষ্ট ব্যক্তি চুনারুঘাটে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু আহত সিলেট মেরিন একাডেমীর যাত্রা শুরু: উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চুনারুঘাটে পুলিশের ওপর হামলা, আসামী ছিনতাই চিকিৎসার্থে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সম্ভাবনা রয়েছে

এবার কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে ত্রুটি, সেবা ব্যাহত

চুনারুঘাট
  • সময় : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৫০ বার পঠিত
এবার কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে ত্রুটি, সেবা ব্যাহত

কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে আন্তঃব্যাংক সেবা বন্ধ আছে। থেমে আছে চেক ক্লিয়ারিং বা বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (ব্যাচ)। ফলে ভোগান্তিতে পড়েছেন হাজারো গ্রাহক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত ১৩ এপ্রিল (মঙ্গলবার) থেকে গ্রাহকের চেক ক্লিয়ারিং এর সেবাটি বন্ধ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

এই কর্মকর্তা বলেন, ‘টেকনিক্যাল সমস্যার কারণে এটা হয়েছে। প্রথমে সিদ্ধান্ত হয় কোনো ব্যাংক খোলা রাখা হবে না। তখন হলিডে ঘোষণা করা হয়েছিলো। ওই ঘোষণা অনুযায়ী সব বন্ধ করে দেওয়া হয়েছিলো। আবার যখন ব্যাংক খোলার ঘোষণা এলো তখন কিছু কিছু ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়েছে।’

তবে তিনি আশা করছেন আজকের মধ্যে এ সমস্যার সমাধান হয়ে যাবে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়েছিলো, ‘জরুরি আন্তঃব্যাংক লেনদেন সম্পন্নের সুবিধার্থে সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী/চলাচলে নিষেধাজ্ঞার সময় বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) বা কেন্দ্রীয় ব্যাংকের স্বয়ংক্রিয় নিকাশ ঘরের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে।’

কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া নতুন নির্দেশনায় বলা হয়েছে, লকডাউনে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে।

এসব চেক দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিংয়ের জন্য পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হ‌বে দুপুর ১টার ম‌ধ্যে।

আরও জানানো হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সময়ে চেক ক্লিয়ারিং করবে বিএসিএইচ। কিন্তু সার্ভার সমস্যার কারণে গত ১৩ এপ্রিল থেকে এ কার্যক্রম বন্ধ রয়েছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ প্রতিরোধে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এই সময়ে প্রথমে ব্যাংক বন্ধ রাখার কথা বলা হলেও পরে সীমিত পরিসরে ব্যাংক খোলা রাখতে নির্দেশ দেওয়া হয়।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!