1. admin@chunarughat24.com : admin :
জরুরী সেবা খাতের বেসরকারিকরণ রাষ্ট্রের ব্যর্থতার একমাত্র কারণ
শনিবার, ০৮ মে ২০২১, ০৪:১৫ অপরাহ্ন
শিরোনাম :
‘চীনের নিয়ন্ত্রণহীন রকেট নামিয়ে আনার পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের’ ২০ মে ‘চা শ্রমিক দিবস’ ঘোষণাসহ ১০ দফা দাবীতে স্মারকলিপি প্রদান শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ভারী বৃষ্টিপাতে কুশিয়ারাসহ উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদীর পানি বৃদ্ধি পাবে সোহরাওয়ার্দি উদ্যানের গাছ কাটা বন্ধে আদালতের নোটিশ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন তিনজন বিশিষ্ট ব্যক্তি চুনারুঘাটে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু আহত সিলেট মেরিন একাডেমীর যাত্রা শুরু: উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চুনারুঘাটে পুলিশের ওপর হামলা, আসামী ছিনতাই চিকিৎসার্থে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সম্ভাবনা রয়েছে

জরুরী সেবা খাতের বেসরকারিকরণ রাষ্ট্রের ব্যর্থতার একমাত্র কারণ

মোহাম্মদ নুরুদ্দিন
  • সময় : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ১২১ বার পঠিত
জরুরী সেবা খাতের বেসরকারিকরণ রাষ্ট্রের ব্যর্থতার একমাত্র কারণ

একটি রাষ্ট্র স্বয়ংসম্পূর্ণ, স্থিতিশীল, এবং উন্নত হবার অন‍্যতম উপায় হচ্ছে রাষ্ট্রের সকল পরিসেবা সমূহ সরকারিকরণ, সরকারি নিয়ন্ত্রণ তদাপি রাষ্ট্রীয় মালিকানায় পরিচালনা।

এতে জনগনের সাথে রাষ্ট্রের সম্পর্ক উন্নত হয়, জনগণ রাষ্ট্রীয় সেবা যথাযথ গ্রহণ করতে পারে, এবং রাষ্ট্রীয় সম্পত্তিতে জনগণের মালিকানা নিশ্চিত হয়। কিন্তু আমাদের দেশে পুরো চিত্রটাই উল্টা।

বেসরকারি করণের প্রভাব এখানে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এক এক বন্ধ হচ্ছে পক্ষান্তরে ব‍্যাক্তিমালিকানা প্রতিষ্ঠান বাড়ছে।

এতে রাষ্ট্র জিম্মি হচ্ছে ব‍্যাক্তি ও গোষ্ঠীর নিকট। মানুষ ন্যুনতম মৌলিক অধিকার পাচ্ছে না রাষ্ট্রের নিকট থেকে।

বেসরকারি করণের প্রভাবে মৌলিক অধিকার শিক্ষা একটি পণ্যে রূপান্তরিত হয়েছে। শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তর প্রাথমিক শিক্ষা।

প‍্রাথমিক স্তরে মাত্র ৬৫৫৯৩ টি প্রাথমিক বিদ‍্যালয় সরকারি, পক্ষান্তরে নিবন্ধিত কিন্ডারগার্টেন সংখ‍্যা ৫৮৫৫৪ টি। অনিবন্ধিত কিন্ডারগার্টেন, ইংলিশ মিডিয়াম ও অন‍্যান‍্য মিলিয়ে সে সংখ‍্যা আরো বেশি হবে।

উচ্চ শিক্ষায় বেসরকারিকরণের প্রভাব আরো বেশি। দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ‍্যা ( সাধারণ, মেডিকেল, কৃষি, মেরিন, বিজ্ঞান-প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল, উন্মুক্ত, ভেটেরিনারি, এবং বিশেষায়িত সহ)-৫৩ টি।

পক্ষান্তরে বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৩ টি (২০১৯ সালের বিশ্ববিদ্যালয় মুঞ্জুরি কমিশনের তথ‍্যানুযায়ি)।

স্বাস্থ্যখাত রাষ্ট্রের অন‍্যতম একটি পরিসেবা। এখানে অনিয়ম ও বেসরকারিকরণের প্রভাব সবচেয়ে বেশি। দেশের সামগ্রিক স্বাস্থ‍্য সেবার কোন তথ‍্য নেই স্বাস্থ‍্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

বিভিন্ন পত্রিকার ভাষ‍্য অনুযায়ী দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেসহ মোট সরকারি হাসপাতাল ৬৮০ টি, পক্ষান্তরে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সংখ‍্যা ৭ হাজারের উপরে।

বেসরকারি ৫০ ভাগ হাসপাতালের লাইসেন্সের মেয়াদউত্তীর্ণ। ১০ ভাগ হাসপাতাল কোন লাইসেন্স না নিয়েই গড়ে উঠেছে। গত দুই বছরে লাইসেন্স বাতিল হয়েছে একটি হাসপাতালের।

যোগাযোগ ব‍্যবস্থা রাষ্ট্রের অন‍্যতম একটি পরিসেবা। রেলওয়ে ও বিআরটিসির কিছু বাস ছাড়া পুরো যোগাযোগ ব‍্যবস্থাই রাষ্ট্রের নিয়ন্ত্রণের বাইরে।

ফলে যাতায়াতে মানুষের চরণ দুর্ভোগ ও সড়ক দূর্ঘটনায় মৃত‍্যুর মিছিল লেগেই আছে।

রেলওয়েকেও আমরা বেসরকারি খাতেই দেখতাম। ১৯৮৮,১৯৯৪, এবং ১৯৯৮ সালে বিভিন্ন সরকারের আমলে রেলওয়েকে বেসরকারি খাতে নেয়ার চেষ্টা দেশের মানুষের নিশ্চই মনে আছে।

আন্দোলন ও জমিদাতাদের মামলায় সেদিন রক্ষা পেয়েছিল রেলওয়েটা। পূঁজিবাদের থাবা সবখানে সমান ভাবেই পড়েছে।

রাষ্ট্রের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ডাক বিভাগকে অচল করে রাখা হয়েছে পক্ষান্তরে রমরমা ব‍্যবসা করছে প্রায় ২০ টি কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠান।

বিদ‍্যুৎ খাত এর ব‍্যতিক্রম নয়; ২০০৯ সালের সমীক্ষা অনুযায়ী দেশে সরকারি উদ‍্যােগে পরিচালিত বিদ‍্যুৎ উৎপাদন কেন্দ্র ১৮ টি পক্ষান্তরে বেসরকারি বিদ‍্যুৎ উৎপাদন কেন্দ্র ২৫ টি। বিদ‍্যুৎ বিতরণে একই দৃশ‍্য।

ব‍্যাংকিং খাত! এখানে আরো বেশি বেসরকারিকরণ। ফলে প্রায়ই শোনাযায় ব‍্যাংক ক‍েলেঙ্কারির খবর।

দেশে রাষ্ট্র নিয়ন্ত্রিত বাণিজ্যিক ব‍্যাংক মাত্র ৫ টি, স্পেশালাইজড ব‍্যাংক ৯ টি, পক্ষান্তরে ব‍্যাক্তি মালিকাধীন দেশি-বিদেশি ব‍্যাংক সংখ‍্যা ৪৩ টি।

জরুরি পরিসেবার যদি এই অবস্থা হয় তবে অন‍্যান‍্য খাত কেমন হবে কিছুটা আন্দাজ করা যায়।

চিন্তায় আছি, বাংলাদেশের সরকার ব‍্যবস্থা বেসরকারি খাতে চলে যায় কি’না।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!