1. admin@chunarughat24.com : admin :
'প্লেট পরিষ্কার করে খাও': খাদ্য অপচয় রোধে নতুন আইন করলো চীন
শনিবার, ০৮ মে ২০২১, ০৪:৪১ অপরাহ্ন
শিরোনাম :
ফেরী চলাচলে নিষেধাজ্ঞা সত্বেও ঘাটে ঘরমুখো মানুষের ঢল ‘চীনের নিয়ন্ত্রণহীন রকেট নামিয়ে আনার পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের’ ২০ মে ‘চা শ্রমিক দিবস’ ঘোষণাসহ ১০ দফা দাবীতে স্মারকলিপি প্রদান শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ভারী বৃষ্টিপাতে কুশিয়ারাসহ উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদীর পানি বৃদ্ধি পাবে সোহরাওয়ার্দি উদ্যানের গাছ কাটা বন্ধে আদালতের নোটিশ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন তিনজন বিশিষ্ট ব্যক্তি চুনারুঘাটে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু আহত সিলেট মেরিন একাডেমীর যাত্রা শুরু: উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চুনারুঘাটে পুলিশের ওপর হামলা, আসামী ছিনতাই

‘প্লেট পরিষ্কার করে খাও’: খাদ্য অপচয় রোধে নতুন আইন করলো চীন

চুনারুঘাট
  • সময় : শনিবার, ১ মে, ২০২১
  • ৫২ বার পঠিত
'প্লেট পরিষ্কার করে খাও': খাদ্য অপচয় রোধে নতুন আইন করলো চীন

যারা খাদ্য অপচয় করবেন, ক্যাটারিং সার্ভিসসহ যারা ক্রেতাকে বেশি অর্ডার করতে ভুল বোঝাবেন এবং যারা অতিরিক্ত খাচ্ছেন এমন ভিডিও তৈরি করবেন, তাদের শাস্তি দেয়ার জন্য চীনে নতুন আইন পাশ হয়েছে।

খাদ্য অপচয় রোধে এই আইনে রেস্টুরেন্টগুলোকে ১০,০০০ ইউয়ান, বা ১,৫৪০ ডলার পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে।

যদি রেস্টুরেন্টগুলো গ্রাহকদের অতিরিক্ত খাদ্য অর্ডার করতে বিভ্রান্ত করে এবং মার্কেট সুপারভিশন এজেন্সির সতর্কবার্তা সত্বেও নিজেদের আচরণ পরিবর্তন না করে, তখন গুনতে হবে জরিমানা।

এছাড়াও, অতিরিক্ত খাবার খাওয়ার দৃশ্যের ভিডিও তৈরি বা প্রচার করলে এবং সতর্ক করা সত্বেও আচরণ পরিবর্তন না করলে সর্বোচ্চ ১০০,০০০ ইউয়ান জরিমানা গুনতে হতে পারে।

এতে সরকারি অনুষ্ঠানেই শুধু নয়, রেস্টুরেন্ট, ক্যানটিন, স্কুল, টুরিস্ট অপরেটর, মার্কেট এবং শপিং মলগুলোতেও সরকারকে পরিদর্শকের ভূমিকা পালন করতে বলা হয়েছে।

সম্প্রতি চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে এই আইন পাশ হয়।

চীনের প্রেসিডেন্ট সি চিনপিং বিভিন্ন উপলক্ষ্যে খাদ্য অপচয় রোধের প্রতি গুরুত্ব আরোপ করেছেন।

চীনে অনেক মানুষ অতিথি আপ্যায়নে বা বন্ধুবান্ধব মিলে একসঙ্গে খাওয়ার সময় অথবা পার্টিতে বা উৎসব অনুষ্ঠানে প্রয়োজনের চেয়ে অনেক বেশি খাবারের আয়োজন করেন।

অতিথি আপ্যায়নে প্রয়োজনের অতিরিক্ত খাদ্য অর্ডার করা একটা সামাজিক প্রবণতা। কিন্তু এটি খাদ্য অপচয় করে, যা ঠিক নয়।

এজন্য চীনে বর্তমানে চলছে ‘প্লেট পরিস্কার করে খাও’ ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনের মাধ্যমে খাদ্য অপচয় রোধ করতে অনুপ্রাণিত করা হচ্ছে।

সুত্রঃ চায়না ডেইলি।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!