1. admin@chunarughat24.com : admin :
বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইন ২০২১ এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন
শনিবার, ০৮ মে ২০২১, ০৪:০৭ অপরাহ্ন
শিরোনাম :
‘চীনের নিয়ন্ত্রণহীন রকেট নামিয়ে আনার পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের’ ২০ মে ‘চা শ্রমিক দিবস’ ঘোষণাসহ ১০ দফা দাবীতে স্মারকলিপি প্রদান শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ভারী বৃষ্টিপাতে কুশিয়ারাসহ উত্তর-পূর্বাঞ্চলের প্রধান সব নদীর পানি বৃদ্ধি পাবে সোহরাওয়ার্দি উদ্যানের গাছ কাটা বন্ধে আদালতের নোটিশ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন তিনজন বিশিষ্ট ব্যক্তি চুনারুঘাটে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু আহত সিলেট মেরিন একাডেমীর যাত্রা শুরু: উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী চুনারুঘাটে পুলিশের ওপর হামলা, আসামী ছিনতাই চিকিৎসার্থে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সম্ভাবনা রয়েছে

বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইন ২০২১ এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন

হাবিবুর রহমান মাসুক
  • সময় : সোমবার, ৩ মে, ২০২১
  • ২৬ বার পঠিত
বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইন ২০২১ এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন
ছবিঃ সমকাল।

দেশের চিকিৎসা শিক্ষা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে বেসরকারী মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন- ২০২১ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৩ মে) সকালে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিসভার সদস্যগণ সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

বেসরকারী প্রতিষ্ঠানগুলি এখন বেসরকারী মেডিকেল কলেজ স্থাপনা এবং অপারেশন গাইডলাইনস- ২০১১ এবং বেসরকারী ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা এবং অপারেশন গাইডলাইনস- ২০০৯ এর অধীনে পরিচালিত হচ্ছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, একটি মেডিকেল বা ডেন্টাল কলেজের কমপক্ষে ৫০ জন ছাত্র থাকতে হবে এবং প্রস্তাবিত আইন অনুযায়ী তার শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১:১০ হতে হবে।

পাশাপাশি তিনি বলেন, একটি মেডিকেল কলেজের যে কোনো মহানগরীতে কমপক্ষে দুই একর জমি থাকতে হবে এবং ডেন্টাল কলেজের জমি প্রয়োজন এক একর।

সচিব বলেন, মহানগর অঞ্চলের বাইরের মেডিকেল কলেজের জন্য জমি প্রয়োজন চার একর এবং ডেন্টাল কলেজের জন্য এটি দুই একর হবে।

তিনি আরো জানান, যে কোনো মেডিকেল কলেজকে যে কোনো বাণিজ্যিক ব্যাংকে সংরক্ষিত তহবিল হিসাবে তিন কোটি টাকা জমা দিতে হবে এবং এটি ডেন্টাল কলেজের জন্য ২ কোটি টাকা হবে।

একাডেমিক উদ্দেশ্যে যে কোনো মেডিকেল কলেজে প্রস্তাবিত আইন অনুযায়ী এক লাখ বর্গফুট জায়গা এবং হাসপাতালের উদ্দেশ্যে আরও এক লাখ বর্গফুট জায়গা থাকতে হবে।

এছাড়াও, ডেন্টাল কলেজ এবং হাসপাতালের জন্য প্রতিটি স্থানের পরিমান হবে ৫০,০০০ বর্গফুট।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশ্লিষ্ট কতৃর্পক্ষ এই কলেজ এবং হাসপাতাল বিভিন্ন সময়ে তদারকি করবেন।

তিনি আরো বলেন, মেডিকেল ও ডেন্টাল কলেজ যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুমোদিত হতে হবে এবং মেডিকেল ও ডেন্টাল কলেজের একাডেমিক ফি সরকার নির্ধারণ করবে।

বেসরকারী মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ কর্তৃপক্ষকে সঠিক বৈজ্ঞানিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা থাকতে হবে। আইন লঙ্ঘনে শাস্তি সর্বোচ্চ দুই বছর কারাদন্ড বা দশ লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবে বলেও তিনি জানান।

দেশে বর্তমানে ৭০ টি বেসরকারি মেডিকেল কলেজ এবং ২৬ টি বেসরকারি ডেন্টাল কলেজ রয়েছে।

অনলাইন।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!