1. admin@chunarughat24.com : admin :
চুনারুঘাট পদক্ষেপ গণপাঠাগারে নজরুলের ১২২তম জন্মজয়ন্তী উদযাপন
বুধবার, ২৩ জুন ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন

চুনারুঘাট পদক্ষেপ গণপাঠাগারে নজরুলের ১২২তম জন্মজয়ন্তী উদযাপন

রিমন মুক্তাদির
  • সময় : বুধবার, ২৬ মে, ২০২১
  • ১০০ বার পঠিত
চুনারুঘাট পদক্ষেপ গণপাঠাগারে নজরুলের ১২২তম জন্মজয়ন্তী উদযাপন

যথাযোগ্য মর্যাদায় পদক্ষেপ গণপাঠাগারের আয়োজনে চুনারুঘাটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২ তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়।

কবির জন্মজয়ন্তী উপলক্ষ্যে মঙ্গলবার (২৫ মে) সন্ধ্যায় চুনারুঘাট উপজেলা কমপ্লেক্সে পদক্ষেপ গণপাঠাগার ভবনে কবিতা পাঠ ও ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

যুগ্ম সাধারণ সম্পাদক এস এম মিজানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাঠাগারের সভাপতি মোস্তফা মোরশেদ।

আলোচনায় অংশগ্রহণ করেন আওয়ামী লীগ নেতা মোহাম্মদ ঈমান আলী, সহকারী অধ্যাপক মোহাম্মদ মাজহারুল ইসলাম, এআইইউবির অধ্যাপক ড. মাহবুব রাব্বানি, নজরুল একাডেমীর মোহাম্মদ তাহের, শিক্ষক কাওসার খসরু, সাংবাদিক এফ এম খন্দকার মায়া।

উপস্থিত ছিলেন পাঠাগারের সাধারণ সম্পাদক সোহেল আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক হুমায়ূন কবির মিলন, সাবেক গ্রন্থাগারিক সাইফুল তালুকদার রুবেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ নুরুদ্দিনসহ আরো অনেকে।

নজরুলের কবিতা পাঠ করেন মোহাম্মদ মাজহারুল ইসলাম, মোহাম্মদ নুরুদ্দিন, পাঠাগারের ছাত্রবিষয়ক সম্পাদক ও ঢাবি শিক্ষার্থী আশিকুর রহমান সামি ও দ্বীপশিখার অর্নিকা কাপালি।

যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্য দিয়ে পদক্ষেপ গণপাঠাগারের আয়োজনে চুনারুঘাটে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২ তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়

ছবিঃ কবিতা পাঠে অর্নিকা কাপালি।

সভায় বক্তারা, কবির জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, এই সময়ে বিদ্রোহী কবি নজরুলের প্রাসঙ্গিকতা আগের যেকোনো সময়ের চেয়ে বেশী।

শোষণমুক্ত ও বৈষম্যহীন সমাজ গঠনের পাশাপাশি বিশ্বাকাশে মানবতা ও সাম্যের পতাকা উড়ানোর সময় নজরুল এক অসীম প্রেরণার নাম।

ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন, নজরুলকে আড়াল করার, মানুষ থেকে বিচ্ছিন্ন করার অপপ্রয়াস সবসময়ই ছিলো।

নজরুলপ্রেমি বিদগ্ধজনেরাও আজ নজরুল-বিস্মৃত। কিন্তু নজরুলকে সক্রিয় ও উজ্জীবিত রাখা খুব প্রয়োজন।

সভাপতির বক্তব্যে বলেন,  জাতি-ধর্ম-বর্ণের ঊর্ধ্বে অবস্থান করে মুক্তবুদ্ধি চর্চার মাধ্যমে নজরুলকে জানা যায়। চিন্তা ও মননে নজরুল-চর্চা জাতির প্রানশক্তিকেও উজ্জীবিত রাখবে বলে আমরা বিশ্বাস করি।

সাম্প্রদায়িক, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডূকতার বিরুদ্ধে দ্রোহের কবি নজরুল যে সংগ্রাম শুরু করেছিলেন শান্তিপূর্ণ ও অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত সেই সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান জানান বক্তারা।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!