1. admin@chunarughat24.com : admin :
শিল্পবর্জ্যের দূষণ থেকে কৃষি জমি ও পরিবেশ রক্ষার দাবীতে মাধবপুরে মানববন্ধন
বুধবার, ২৩ জুন ২০২১, ০৪:০১ পূর্বাহ্ন

শিল্পবর্জ্যের দূষণ থেকে কৃষি জমি ও পরিবেশ রক্ষার দাবীতে মাধবপুরে মানববন্ধন

রিমন মুক্তাদির
  • সময় : সোমবার, ৭ জুন, ২০২১
  • ৭৫ বার পঠিত
শিল্পবর্জ্যের দূষণ থেকে কৃষি জমি ও পরিবেশ রক্ষার দাবীতে মাধবপুরে মানববন্ধন
ছবিঃ হবিগঞ্জজার্নাল।

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় অবাধে গড়ে উঠা কল-কারখানার শিল্পবর্জ্যের দূষণ প্রতিরোধ করে কৃষি জমি রক্ষার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ জুন) দুপুরে উপজেলার শাহপুর নতুন বাজারে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) ও স্থানীয় জনসাধারণের উদ্যোগে আয়োজিত মানববন্ধনের আহ্বান ছিলো- ‘পরিবেশ ও জীব বৈচিত্র্য রক্ষা করো, শিল্পবর্জ্যের কবল থেকে কৃষি জমি বাঁচাও, মানুষ বাঁচাও’।

পরিবেশকর্মী মোঃ আব্দুল কাইউমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে মূল আলোচক ছিলেন বাপা জাতীয় কমিটির সদস্য ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের যুগ্ম সম্পাদক সিদ্দিকি হারুন, এলাকাবাসীর পক্ষে শামিম আহমেদ, জামাল মোঃ আবু নাসের, মোঃ জসিম উদ্দিন, এখলাছুর রহমান, মাওলানা সাদেকুর রহমান ও জসিম উদ্দিন।

বক্তারা বলেন, প্রায় এক যোগ ধরে শুরু হওয়া শিল্পায়নের ফলে এই অঞ্চলের শিল্পবর্জ্যজনিত দূষণ বেড়েই চলছে। কৃষি জমিতে শিল্প-কারখানাসহ কোনোরূপ স্থাপনা নির্মাণ নিষিদ্ধ হলেও তা বেড়েই চলছে।

ফলে প্রতিবছর আশংকাজনক হারে কমে যাচ্ছে কৃষি জমি, নষ্ট হচ্ছে জমির উর্বরতা, হ্রাস পাচ্ছে ফলন এবং ক্রমাগত ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষি-নির্ভর মানুষেরা।

পরিবেশ ও জীববৈচিত্র্য নষ্ট হওয়ার ফলে জনস্বাস্থ্যও হুমকির সম্মুখীন। অথচ শিল্প আইনে ‘উৎসে বর্জ্য পরিশোধন’ আইন থাকলেও তা মানা হচ্ছে না।

বক্তারা আরও বলেন, আইন বহির্ভূত ও অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ না হলে পরিবেশ ও জনস্বাস্থ্য বিপর্যয়ের মুখোমুখি হবে। আর এতে ভুক্তভোগী হবেন সকলে।

শিল্পবর্জ্যের দূষণ প্রতিরোধের পাশাপাশি কৃষি জমি ও পরিবেশ রক্ষায় সকলকে সচেতন ও সোচ্চার হওয়ার আহ্বান জানান বক্তারা।

Facebook Comments
এ জাতীয় আরো খবর

ফেসবুকে আমরা

স্বত্ব সংরক্ষিত © 2020-2021 চুনারুঘাট
কারিগরি Chunarughat
Don`t copy text!